সি.এস,এস. এ ,আর. এস, ঢাকা সিটি জরিপ/বি এস খতিয়ান চেনার উপায়?

Print

C.S., S.A., R.S. ও Dhaka City Jorip খতিয়ান চেনার উপায়

সি.এস:
এই পর্চা টি সামনে ও পিছনে 2 ভাগ করে বিভিক্ত, এটা portrait mud এ হয়। উপরে জমিদার ও নিচে রায়ত দের নাম থাকে। উপরে পরগনা এর নাম থাকে। ৯ নম্বর column এ উত্তর সীমা লিখা থাকে।

এস. এ:
এই খতিয়ানটি Landscape mud এ হয়। খতিয়ান নম্বরের জায়গায় সাবেক হল লিখা থাকে। অধিকাংশ খতিয়ানেই হিস্যা থাকে না এবং দাগ নম্বর সি.এস: এর টাই থাকে।

আর. এস:
এই খতিয়ানটি দেখতে অনেক টা সি.এস. খতিয়ানের মত। এটা portrait mud এ হয় তবে এই পর্চা টির সামনে ও পিছনে কোনো ভাগ নাই। মালিকের নামের পাশে হিস্যা থাকে আনা গন্ডা, করা ক্রান্তি এর মাধ্যমে। ৯ নম্বর মন্তব্য column এ দখল এর কথা উল্লেখ করা থাকে।

ঢাকা সিটি জরিপ/বি এস:
এটা সব চেয়ে আধুনিক ও আলাদা খতিয়ান। দেখতে এস এ খতিয়ানের মত তবে হিস্যা এবার সংখ্যায় লেখা থাকে যেমন (.125).

বিদ্র: বর্তমানে যে কম্পিউটার প্রিন্টেড খতিয়ান দেয়া হয় তার উপরে খতিয়ানের নাম পরিষ্কার করে লিখা থাকে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 170 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com