সুযোগ না দিলে কীভাবে বুঝবেন আমি পারব

Print

জাতীয় দলের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছেন ২০১৪ সালে। তবে শেষ ক’বছরে ঘরোয়া ক্রিকেটে উজ্জ্বল ফরহাদ রেজা। তারই পুরস্কার হিসেবে ফের জাতীয় দলের ড্রেসিং রুমে ফিরেছেন। বিশ্বকাপের আগে-পরে দুটি সিরিজে ছিলেন টাইগারদের চূড়ান্ত স্কোয়াডে। কিন্তু একাদশে সুযোগ মেলেনি একবারো। আয়ারল্যান্ড সফরের পর শ্রীলঙ্কাতেও ছিলেন শুধুই দর্শক হয়ে। ফহরাদ রেজা তাই একটা সুযোগ চান নিজেকে প্রমাণ করার। কন্ডিশনিং ক্যাম্পে ডাক পেয়ে মঙ্গলবার বললেন এমনই। সাক্ষাৎকারে থাকছে বিস্তারিত-

প্রশ্ন: জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে রয়েছেন। নিশ্চয়ই লক্ষ্য মূল দলে থাকা…

ফরহাদ রেজা: আমার কাজগুলো ঠিকভাবে করার চেষ্টা করেছি। যেহেতু আমার কাজ ভালো কিছু করার। যখনই সুযোগ আসবে আমি যেন কাজে লাগাতে পারি সেই কারণে প্রস্তুতি নিচ্ছি।

প্রশ্ন: টানা দুটি সিরিজ স্কোয়াডে থাকলেও একাদশে সুযোগ পাননি। বিষয়টি কীভাবে দেখেন?

ফরহাদ রেজা: এটা তো আসলে আমার হাতে না। আমার কাজগুলো আমি ঠিকমতো করি, যখন সুযোগ আসবে তখন যেন কাজে লাগাতে পারি এটাই চেষ্টা থাকবে।

প্রশ্ন: ফিটনেস টেস্টে বেশ ভালো অবস্থানে ছিলেন আপনি। ফিটনেস নিয়ে আলাদা তাগিদ ছিল নিশ্চয়ই।

ফরহাদ রেজা: দেখুন আমার ক্ষেত্রে যেটা হয়েছে, আমার শেষ চার পাঁচ বছর ধরে তুষারদা, জয় দুজন কাজ করছে। ফিজিও এবং ট্রেইনার। যার ফলে আমি চার পাঁচ বছর ধরে ফিটনেসটি এভাবে রেখেছি। শুধু আমার না, (সবার) খুব একটা খারাপ আমি বলব না। ১০ এর ওপরে সবাই ছিল। ১১, সাড়ে ১১ এর কাছাকাছি বেশির ভাগ ছিল। আমার হিসেবে সবাই মোটামুটি ভালোই করেছে। তবে আরেকটু ভালো হতে পারত।

প্রশ্ন: স্কোয়াডে জায়গা পাচ্ছেন কিন্তু একাদশে সুযোগ হচ্ছে না। একাদশে জায়গা পাওয়ার ক্ষেত্রে চ্যালেঞ্জটা কি অনেক বেশি দেখছেন?

ফরহাদ রেজা: যেটি আগেও বললাম যে আমি সব সময় অপেক্ষা করছি…। সুযোগ পাওয়ার বিষয় তো আমার হাতে নেই। যেটি হাতে আছে সেটি হলো- সুযোগ যদি আসে সেটি যেন কাজে লাগাতে পারি।

প্রশ্ন: ২০১৪ সালে শেষ টি-টোয়েন্টি খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে বেশ লম্বা বিরতি আপনার…।

ফরহাদ রেজা: আল্টিমেটলি ক্রিকেটে তো খেলছি তাই না? জাতীয় দলে না হোক, আমি তো ঘরোয়া ক্রিকেট এবং বিপিএল সব জায়গাতেই খেলছি। বিপিএলে অনেক টপ খেলোয়াড়রাই খেলছে। আসলে আমাকে তো সুযোগ দিতে হবে। না হলে আপনি কীভাবে বুঝবেন যে আমি পারব। আমি যদি সুযোগই না পাই তাহলে আর কি হবে? আপনি কখনো জানেন না, কখন ভালো কিছু হতে পারে। এই যে আপনি শেষ চার-পাঁচ বছর বলছেন, আমাকে সুযোগ না দিলে তো আমি বলতে পারব না। আপনি কীভাবে বলবেন যে আমি পারব কি পারব না।

প্রশ্ন: নতুন করে পাইপলাইনে এসেছেন। এবার স্থায়ী জায়গা তৈরি করার ইচ্ছা কিংবা জেদ আছে নিশ্চয়ই?

ফরহাদ রেজা: অবশ্যই…। সাকিবের সঙ্গে আমার শেষ যে কথা হয়েছিল… এটি এমন একটি জায়গা যেখানে আপনি পারফর্ম করবেন, টিকে থাকবেন। পারফর্ম করবেন না তাহলে থাকবেন না। আমার মনে হয় আল্টিমেটলি আপনাকে এখানে পারফর্ম করতেই হবে। পারফর্ম করলে আপনি থাকবেন, না করলে আপনি চলে যাবেন। তবে একটি ম্যাচ দেখে যাচাই করা কষ্ট। কারণ আমি শেষ সাত-আটটি বছর বা আমরা যারাই খেলছি তাদের সাত আট বছরের পারফরম্যান্স দেখেই কিন্তু এখানে নিয়ে এসেছেন। আমার কাছে মনে হয় একটু সুযোগ দিলে আমাদের জন্য ভালো।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 21 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com