সু-বাতাস বইছে এজেন্ট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং কার্যক্রমে

Print

বেশ কিছু ব্যাংকের প্রতি সাধারণ মানুষের আস্থা নানা কারণে দিন দিন কমছে। তবে উল্টো হাওয়া বইছে এজেন্ট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিংয়ে। মূল ব্যাংক না হলেও মূল ব্যাংকের ছত্রছায়ায় গড়ে ও বেড়ে ওঠা এসব বৈধ ব্যাংকিং কার্যক্রমের প্রতি মানুষের আস্থা দ্রুত বাড়ছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, কিছু মূল ব্যাংকের আমানত না বাড়লেও উত্তরোত্তর বেড়েই চলেছে এজেন্ট ব্যাংকিংয়ের আমানত। আর লেনদেন প্রক্রিয়া সহজ ও হাতের নাগালে হওয়ায় গত কয়েক বছরে মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনও অব্যাহতভাবে বেড়েই চলেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, নগদ টাকার সংকটের কারণে অধিকাংশ ব্যাংক এখন ঋণ দিতে পারছে না। আবার ব্যাংকে সুদের হার কম হওয়ায় গ্রাহক আগ্রহ হারানোয় আমানতও আসছে না চাহিদা অনুযায়ী, একইভাবে ঋণ আদায়ও বাড়ছে না। ব্যাংকগুলোর এই নাকাল পরিস্থিতির ভেতরেও সু-বাতাস বইছে এজেন্ট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং কার্যক্রমে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম  বলেন, এজেন্ট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং এখন আর্থিক লেনদেনের অন্যতম প্রতিষ্ঠান। প্রত্যন্ত গ্রামগঞ্জের যে কেউ যখন তখন ইচ্ছে করলেই লেনদেন করতে পারে। যে কোনও প্রয়োজনে টাকার দরকার হলে অল্প সময়ে যেটা পাচ্ছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com