সেই রোহিঙ্গা তরুণীর ছাত্রত্ব স্থগিত

Print

সম্প্রতি নানা সংবাদ ও সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত রোহিঙ্গা তরুণী রাহিমা আক্তার ওরফে রাহি খুশির ছাত্রত্ব সাময়িকভাবে স্থগিত করেছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ)। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আবুল কাশেম বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে রোহিঙ্গা তরুণী রাহি খুশিকে নিয়ে দেড় মিনিটের একটি ভিডিও প্রতিবেদন প্রচার করে। যাতে দেখা যায়, খুশি উখিয়ার কুতুপালং শিবিরে একটি এনজিওর কর্মী হিসেবে তার স্বদেশি রোহিঙ্গাদের সাক্ষাৎকার নিচ্ছেন। ভিডিওটিতে উল্লেখ করা হয়, ১৯৯২ সালে খুশির পরিবার মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছিল। তাই রোহিঙ্গা পরিচয় গোপন করে খুশি কক্সবাজার শহরের বৈল্যাপাড়ার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমিতে ভর্তি হয়েছিলেন। প্রতিবেদনটি প্রচারের পর জালিয়াতি করে খুশির স্কুলে ভর্তি হওয়া নিয়ে নানা আলোচনা শুরু হয়।

সিবিআইইউর ট্রাস্টি লায়ন মুজিবুর রহমান জানান, রাহি খুশি কক্সবাজার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি থেকে এসএসসি ও কক্সবাজার সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি পাস করেন। বর্তমানে তিনি সিবিআইইউতে এলএলবিতে অনার্স পড়ছেন। তার এসএসসি, এইচএসসি সনদ, জাতীয়তা সনদসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে তাকে ভর্তি করানো হয়। এখন তাকে বিভিন্ন মিডিয়ায় রোহিঙ্গা উল্লেখ করে সংবাদ এসেছে। তাই তার প্রদেয় সব সনদসহ তথ্যাদি সঠিক কিনা তা যাছাইয়ের জন্য ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্টে যা আসবে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে পাঠানো হবে।

উপাচার্য ড. আবুল কাশেম জানান, খুশির পরিচয় প্রকাশ হওয়ার পর তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়। তার সনদসহ তথ্যাদি যাচাইয়ে গঠিত তদন্ত কমিটি ৭ দিনের মধ্যে রিপোর্ট দেবে। খুশি যে বাংলাদেশি নয়, সেটা প্রমাণ করবে সরকার। আর সরকারের দেওয়া যে কোনো সিদ্ধান্ত মেনে পদক্ষেপ নেওয়া হবে।

খুশি বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকার অঙ্গসংগঠনের জেলা কমিটির অর্থ সম্পাদকও ছিলেন। এ ছাড়াও তিনি ওম্যান লার্নিং সেন্টার, মার্কি ফাউন্ডেশন, কক্সবাজার সরকারি কলেজ স্কাউটসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত। তার আসল পরিচয় প্রকাশ হওয়ার পর এরই মধ্যে ওই দৈনিক পত্রিকাটি তাদের অঙ্গসংগঠনের পদ থেকে খুশিকে সাময়িক অব্যাহতি দিয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 57 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com