সেনাদের কড়া পাহারায় জুমার নামাজ আদায় কাশ্মীরিদের

Print

কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারত। এর ফলে কাশ্মীর রাজ্য থেকে পরিণত হয়েছে কেন্দ্র শাসিত অঞ্চলে। উত্তাল পরিস্থিতি সামাল দিতে কাশ্মীরজুড়ে শুরু হয়েছে গণগ্রেফতার। মোতায়েন করা হয়েছে অধিক সংখ্যক সেনা।

এতে ভারত এবং পুরো বিশ্ব থেকে কাশ্মিরকে পুরোপুরি বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। কাশ্মীর জুড়ে কারফিউয়ের কারণে মানুষ ঘর থেকে বের হচ্ছেন না।

এদিকে আজ শুক্রবার কাশ্মীরের সবচেয়ে বড় জামা মসজিদ বন্ধ করে দেয়া হলেও সেনা সদস্যদের কড়া পাহারায় জুমার নামাজ আদায় করেছে সেখানকার মানুষ।

জুমার নামাজ উপলক্ষে মানুষের চলাফেরায় দেয়া নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হলেও সেনা সদস্যের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। কড়া নিরাপত্তা বেস্টনির মধ্যে জুমার নামাজ আদায় করতে হয়েছে তাদের।

তবে জুমার নামাজ আদায়ে মানুষকে অনুমতি দেওয়া হলেও আশপাশের মসজিদ ছাড়া অন্য কোনো মসজিদে যেতে দেয়া হচ্ছে না।

এছাড়াও রাস্তাঘাট, বাজার, দোকানপাট, মসজিদ-সহ কাশ্মীরের গুরুত্বপূর্ণ সব স্থাপনায় এখনো নিরাপত্তা বাহিনীর সদস্যদের সরব উপস্থিতি।

সংবিধান থেকে কাশ্মীর নিয়ে বিশেষ অনুচ্ছেদ ৩৭০ বাতিল হয়ে যাওয়ার পর থেকে কাশ্মীরিরা বিক্ষোভ করছেন। এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে অন্তত ছয় কাশ্মীরি নিহত ও আরো পাঁচ শতাধিক গ্রেফতার হয়েছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 33 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com