সেরা বাংলাবিদ দেবস্মিতা

Print
বাংলা ভাষায় নিজের দক্ষতা প্রমাণ করে সেরা বাংলাবিদ নির্বাচিত হয়েছে চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা সাহা। প্রথম রানারআপ হয়েছে ঢাকার কারিন আশরাফ এবং দ্বিতীয় রানারআপ হয়েছে রংপুরের সাদিয়া আফরোজ অন্তু।
চূড়ান্ত পর্বের অন্য তিন প্রতিযোগী হলো আফিয়া ইবনাত শুচি, এহসানুল কাদির শান্ত ও ধ্রুব মণ্ডল।
গতকাল শুক্রবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হয়। ‘বাংলায় জাগো ভরপুর’-এই শ্লোগানে দ্বিতীয়বারের মতো এবারও ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
সারা দেশের ৫৩ হাজার প্রতিযোগী থেকে সেরা ছয়জনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেরা বিজয়ী বাছাই করা হয়। সপ্তম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়৷
৫টি ধাপে প্রতিযোগিতার মাধ্যমে সেরা বাংলাবিদ বাছাই করা হয়। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
প্রথম বিজয়ী পেয়েছে ১০ লাখ টাকার মেধা বৃত্তি। প্রথম রানারআপ তিন লাখ ও দ্বিতীয় রানারআপ ২ লাখ টাকার মেধাবৃত্তি পেয়েছে। এ ছাড়া সেরা ১০ জন পেয়েছে একটি করে ল্যাপটপ, বই ও বইয়ের আলমারি।
এবারের আয়োজনে বিচারক হিসেবে ছিলেন কথাসাহিত্যিক ও প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সৌমিত্র শেখর এবং নাট্যজন ত্রপা মজুমদার।
ইস্পাহানি মির্জাপুর টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান বলেন, বাংলা ভাষার প্রতি সারা বাংলার মানুষের ভালোবাসা ছড়িয়ে আছে। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ৫৩ হাজার প্রতিযোগী প্রমাণ করেছে বাংলার মানুষ ভাষাকে কত ভালোবাসে।
অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন খায়রুল বাশার। অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনায় প্রখ্যাত শিল্পী রুনা লায়লা গান গেয়ে শোনান। সম্প্রচার সহযোগিতায় ছিল চ্যানেল আই।

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 194 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com