স্কুল-কলেজ সরকারি হলেও সুযোগ-সুবিধা বঞ্চিত শিক্ষক-শিক্ষার্থীরা

Print

গত কয়েক বছরে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করা হয়েছে। তবে অনেক প্রতিষ্ঠান এর সুযোগ-সুবিধা পাচ্ছেন না। দুই-তিন বছরেও শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ হয়নি বলে জানা গেছে। অপরদিকে ছাত্র-ছাত্রীদের নিকট থেকে টিউশনসহ অন্য ফি নেয়া হচ্ছে বেসরকারি প্রতিষ্ঠানের হারেই। এমনকি এ নিয়ে হয়ানিরও অভিযোগ করেছেন ভূক্তভোগীরা।

জানা গেছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কলেজ শাখায় এ কাজের জন্য তিনজন সহকারী পরিচালক ছিলেন। তাদের সঙ্গে আরও ৯ শিক্ষা ক্যাডার কর্মকর্তা সংযুক্ত করা হয়েছে। ইতিমধ্যে মাত্র ১০টি কলেজের যাচাই-বাছাইয়ের কাজ শেষ হয়েছে। এই শাখা থেকে জানানো হয়েছে, প্রতি মাসের ১৫ এবং ৩০ তারিখের মধ্যে অন্তত ১৮টি কলেজের পদ সৃজনের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠাতে মাউশিকে নির্দেশ দেয়া আছে। তবে কাজ শেষ হলে এর চেয়ে বেশি সংখ্যক কলেজের পদ সৃজনের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হবে।

স্কুল সরকারিকরণের দায়িত্বে থাকা মাউশির সহকারী পরিচালক আমিনুল ইসলাম টুকু বলেন, আমাদের বিলম্ব কেবল কাগজপত্র যাচাইয়ে হয়ে থাকে। তবে মন্ত্রণালয় এই কাজে খুবই তৎপর। এজন্য সহযোগিতা কামনা করেন তিনি। আর কলেজ সরকারিকরণের দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক একেএম মাসুদ বলেন, আসলে শিক্ষকের চাকরি আত্তীকরণের কাজে জটিলতার শেষ নেই। এ কাজে শিক্ষকরা আন্তরিকভাবে সহায়তা না করলে বিলম্ব হবেই। প্রতি মাসে অন্তত ৩-৪ বার চূড়ান্ত ফাইল মন্ত্রণালয়ে পাঠানোর লক্ষ্যে কাজ চলছে বলেও জানান তিনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 11 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com