স্বল্প খর‌চে ভ্রমন করুন সিঙ্গাপুর

Print

 

  • ‌ভিসাঃ সিঙ্গাপু‌র এম্বা‌সির অনু‌মো‌দিত এ‌জে‌ন্সি মাধ্য‌মে ৪ হাজার টাকায় ইনভাই‌টেশনসহ ৭কর্ম দিব‌সে প্র‌য়োজনীয় সব ডকু‌মেন্ট দি‌য়ে ভিসা হয়ে যায়।

‌* টি‌কিটঃ টিও‌বি‌তে পুর্ব প‌রি‌চিত এক ভাই‌য়ের মাধ্যম ভ্রম‌নের ৩ দিন আ‌গে 15K দি‌য়ে ‌সিঙ্গাপু‌রের জন্য এয়ার টি‌কিট কা‌টি। এবং টি‌কি‌টের ক‌পি প্রিন্ট ক‌রে নেই।
* হো‌টেল বু‌কিংঃ হো‌টেল বু‌কিং ই‌মি‌গেশ‌নে দেখ‌তে চায়। এজন্য Booking.com হ‌তে নি‌জেই পছন্দ মত বু‌কিং দি‌য়ে প্রিন্ট ক‌পি সা‌থে রা‌খি।

  • ডলার এ‌ন্ড্রোসঃ আমার পাস‌পো‌র্টে আ‌গে কিছু ডলার এ‌ন্ড্রোস করা ছিল। তাই নতুস ক‌রে ৮৫০ ডলার এন্ড্রাস ক‌রে নেই। ‌বি‌দেশ ভ্রম‌নে ডলার এ‌ন্ড্রোস করা বাধ্যতামুলক। সিঙ্গাপু‌রে 1Dollar=1.35 SGD ক‌রে দি‌য়ে‌ছিল।

  • ই‌মি‌গেশনঃ BD ‌তে বো‌ডিং পাস নি‌য়ে ই‌মি‌গেশ‌নের কার্যক্রম শেষ ক‌রে বিমা‌নে উ‌ঠে ৪ ঘন্টা ১৫ মি‌নি‌টে Changi Air Port এ পৌছায়। সিঙ্গাপুর ই‌মি‌গেশ‌নের লাই‌নে দাঁড়া‌লে ই‌মি‌গেশ‌নের এক অ‌ফিসার আমা‌কে ডে‌কে নেয়। আ‌মি পাস‌পোর্ট তার কা‌ছে দি‌লে আমা‌কে জিজ্ঞাসা কর‌লেন দে‌শে কি ক‌রি,তখন আমার এনও‌সি দেখালাম,‌হো‌টেল বু‌কিংও দেখালাম। তারপর বল‌লেন কত‌দিন থাকবেন? তখন রিটার্ন টি‌কিটটা তার হা‌তে দিলাম। উ‌নি দে‌খে বল‌লেন মালয়‌শিয়া কি বা‌সে যা‌বেন? আ‌মি বললাম হ্যা। আর আপ‌নি কি একা এ‌সে‌ছেন? এটা কি আপনার ফাষ্ট টাইম সিঙ্গাপু‌রে আসা? ততক্ষ‌নে পাস‌পো‌র্টে সিল মে‌রে ফিঙ্গার প্রিন্ট নি‌য়ে পাস‌পোর্ট হা‌তে ধ‌রি‌য়ে দি‌লেন। কোন রকম ঝা‌মেলাই মনে হই‌নি। সব প্রশ্ন গু‌লো ছিল অত্যন্ত মা‌র্জিত। ফেরার দিন কোন সিল দেয় নাই,পাস‌পোর্ট স্ক্যান আর ফিঙ্গার প্রিন্ট নি‌য়েই শেষ।

‌* হো‌টেল চেক ইনঃ আ‌মি এয়ার পোর্ট হ‌তে বের হ‌য়ে টে‌ক্সির ভাড়া আনুমা‌নিক ২৫ ডলার হ‌তে পা‌রে বিধায় T1 হ‌তে ফ্রি বা‌সে T2 তে চ‌লে গেলাম। MRT(Metro Rail) ডি‌রেকশন দে‌খে ক‌ম্পিউটা‌রে টি‌কিট কে‌টে Bugis ষ্টেশ‌নে নে‌মে বা‌কিটা পা‌য়ে হে‌টে হো‌টে‌লে চ‌লে গেলাম। আমার হো‌ষ্টেল ছিল Jalan Pinang রো‌ডে শাহী সুলতান মস‌জি‌দের পা‌শে। পৌছা‌য়ে ওখা‌নে হালাল খাবা‌রের দোকান হ‌তে নাস্তা করলাম। হো‌ষ্টেলের নাম ছিল Breeze in. ভাড়া‌ ছিল ৩ রা‌তের জন্য 101.40 SGD.

  • যাতায়াতঃ আ‌মি সব জায়গায় MRT ক‌রে গি‌য়ে‌ছি।
    MRT এর
    https://play.google.com/store/apps/details?id=com.discoverukraine.metro.singapore এপস ডাউন লোড করে নি‌য়ে‌ছিলাম। ১২ ডলার দি‌য়ে কার্ড ক‌রে নেই এবং প‌রে ১০ ডলার রিচার্জ ক‌রি। মোট ২২ ডলার রিচার্জ ক‌রি। অর্থ্যাৎ ১,৩১৭ টাকায় পু‌রো সিঙ্গাপুর ভ্রমন কম‌প্লিট।

  • খাওয়া দাওয়াঃ আ‌মি বে‌শির ভাগ সম‌য়ে মোস্তফা সেন্টা‌রের পা‌শে বাঙ্গালী হো‌টেল হ‌তে খে‌য়ে‌ছি। প্র‌তি বেলায় ১০ ডলা‌রে খাওয়া সম্ভব।

‌* ঘোরা‌ফেরাঃ ১ম দিনঃ MRT তে ক‌রে Merina Bay যাই।এখা‌নে দেখার মত Marina bay,Merlion,Marina Garden,Singapore Flayer,Esplanade brige,Esplanade Theaters ,Helix Bridge, Art Sceince Museum এগু‌লো হে‌টে হে‌টে সব দে‌খে বিকা‌লে রু‌মে চ‌লে আ‌ছি। সন্ধ্যার দি‌কে আবার যাই রা‌তের সৌন্দর্য্যও উপ‌ভোগ ক‌রতে। এগু‌লোই মুলত সিঙ্গাপু‌রের মুল আকর্ষন। বর্ননা ক‌রে ভাষায় বোঝা‌নো সম্ভব না।
২য় দিনঃ MRT তে ক‌রে প্রথ‌মে Vivo City তারপর পা‌য়ে হে‌টে Sentosa Gate way অর্থ্যাৎ ব্রীজ পার হ‌য়ে Sentosa আ‌সি। এখা‌নে আ‌ছে Universal Studio,Sky libe luge,Water Park,Cable Car,Merlion(রা‌তের বেলা লাই‌টিং হয়), Palawan Beach. সান‌তোসার সব জায়গা ঘু‌রে বি‌চে গোসল ক‌রি। ৩য় দিনঃ লিটিল ই‌ন্ডিয়া,চায়না টাউন,‌মোস্তফা সেন্টার এবং Changi Airport এর T1 Jewel Changi. এর নব নি‌র্মিত স্পট দেখার জন্য যাই। বিকাল থেকে রাত অব‌ধি ওখা‌নেই ছিলাম। প্র‌তি‌দিন হাজার হাজার মানুষ এটা দেখার জন্য আ‌সে। এটার সৌন্দর্য্য ব‌লে বোঝা‌নোর মত নয়। গত মার্চ মাস হ‌তে এটা উ‌দ্বোধন করা হ‌য়ে‌ছে। যারা সিঙ্গাপুর যা‌বেন এটা মিস না করার অনু‌রোধ রইল। এ রকম সৌন্দর্য্য পুর্ন এয়ার‌পোর্ট বি‌শ্বে আ‌ছে ব‌লে আমার জানা নেই।
‌সিঙ্গাপুর ভ্রমন শেষ ক‌রে মালয়‌শিয়া চ‌লে যাই।

  • খরচাপা‌তিঃ সিঙ্গাপুর ভ্রম‌নে টি‌কিট ও ভিসা বা‌দে হো‌ষ্টেল ভাড়াসহ মোট 13K এর মত খরচ হ‌য়ে‌ছিল।

‌সিঙ্গাপুর নি‌য়ে আরেকটা প‌র্বে প্র‌তিটা স্প‌টে কম খর‌চে সহ‌জে কিভা‌বে যাওয়া যা‌বে সেটা নি‌য়ে লিখব। আর প্র‌য়োজনীয় অন্য যে‌কোন তথ্যও জানা‌নোর চেষ্টা করব।

  • ‌বিঃদ্রঃ সিঙ্গাপুর বি‌শ্বের ম‌ধ্যে এক নম্বর প‌রিচ্ছন্ন শহর। এখা‌নে নিয়ম কানুন অত্যন্ত কড়া। যেখা‌নে সেখা‌নে ময়লা ফেলা বা সিগা‌রেট খাওয়া দন্ডনীয় অপরাধ। সুতরাং আমরা ময়লা ফেল‌তে ডাষ্ট‌বিন ব্যবহার করব।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 63 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com