স্মার্টফোন বাজারে কে এগোল, কে পেছাল ?

Print

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক, অর্থাৎ এপ্রিল থেকে জুন—এ তিন মাসে বৈশ্বিক স্মার্টফোন বিক্রি ১ দশমিক ৭ শতাংশ কমেছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার ইনকরপোরেশনের তথ্য অনুযায়ী, বছরের দ্বিতীয় প্রান্তিকে ৩৬ কোটি ৮০ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছে। কম দামের স্মার্টফোন মডেলগুলোয় প্রিমিয়াম ফোনের ফিচার হিসেবে একাধিক লেন্স, বেজেলহীন ডিসপ্লে, বড় ব্যাটারিসুবিধা যুক্ত হওয়ায় প্রিমিয়াম ফোনের বিক্রি কমছে। সে তুলনায় বাড়ছে মিড রেঞ্জ ও লো এন্ডের স্মার্টফোনের চাহিদা। স্মার্টফোন বাজারে শীর্ষ পাঁচ ব্র্যান্ডের মধ্যে চীনের হুয়াওয়ে ও দক্ষিণ কোরিয়ার স্যামসাং বছরের দ্বিতীয় প্রান্তিকে বাজার দখলে এগিয়ে রয়েছে। জেনে নিন ৫ ফোনের বাজারের অবস্থান।

স্যামসাং: স্মার্টফোন বাজারের শীর্ষে থাকা স্যামসাং বৈশ্বিক স্মার্টফোন বাজারের দখল ধরে রেখেছে। গার্টনারের তথ্য অনুযায়ী, সাড়ে সাত কোটি ইউনিট স্মার্টফোন বিক্রি করে বাজারের ২০ দশমিক ৪ শতাংশ দখলে রেখেছে স্যামসাং। গত বছরের একই সময়ে ৭ কোটি ২০ লাখ ইউনিট ফোন বিক্রি করে বাজারে ১৯ দশমিক ৩ শতাংশ দখল করেছিল প্রতিষ্ঠানটি। স্যামসাংয়ের গ্যালাক্সি ‘এ’ সিরিজ এ ক্ষেত্রে ভালো করেছে। এ সময় অবশ্য স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ এস১০ মডেলের চাহিদা কমতে শুরু করেছে। বছরজুড়ে প্রবৃদ্ধি ধরে রাখা স্যামসাংয়ের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে ধারণা করছেন গার্টনারের বিশ্লেষকেরা।

হুয়াওয়ে: স্মার্টফোন বাজারের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছেন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। এপ্রিল থেকে জুন মাসে ৫ কোটি ৮০ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করে বাজারের ১৫ দশমিক ৮ শতাংশ দখল করেছে প্রতিষ্ঠানটি। গত বছরের একই সময়ে ৪ কোটি ৯৮ লাখ ইউনিট ফোন বিক্রি করে বাজারের ১৩ দশমিক ৩ শতাংশ দখল করেছিল হুয়াওয়ে। সে তুলনায় এ বছর হুয়াওয়ের প্রবৃদ্ধি ভালো।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 22 বার)


Print
bdsaradin24.com