সড়কে শৃঙ্খলা আনতেই নতুন আইন

Print

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনাই সরকারের লক্ষ্য। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে।

শুক্রবার সকালে গাজীপুরের কালিয়াকৈরের সফিপুর বাজারে উড়াল সড়ক নির্মাণ কাজ পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন।

সড়কে শৃঙ্খলা আনতে ৭৯ বছরের পুরনো আইনের ভিত্তিতে তৈরি মোটরযান অধ্যাদেশ বাতিল করে আজ শুক্রবার থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করা হয়।

নতুন আইনে বেপরোয়া গাড়ি চালকের কারণে মৃত্যু হলে পাঁচ বছর কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রাখা হয়। আর উদ্দেশ্যপ্রণোদিতভাবে বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যাকাণ্ড ঘটালে চালকের সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটার বিধান করা হয়।

ওবায়দুল কাদের বলেন, ‘সড়কে যেন শৃঙ্খলা ফিরিয়ে আসে সরকারের লক্ষ্য এটাই। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে।’

ওবায়দুল কাদের বলেন, ‘বিশ্ব ব্যাংক একটি প্রকল্প দিচ্ছে। এখন আমরা আটঘাট বেঁধেই নেমেছি। অবকাঠামোগত সমস্যাও কোথাও নেই। উন্নয়ন যথেষ্ট হয়েছে। শৃঙ্খলা না থাকলে এই উন্নয়নের কোনও দাম নেই। তাই শৃঙ্খলাটা এখন বড় সংকট।’

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, পুলিশ সুপার শামছুন্নাহার, সড়ক ও জনপথ বিভাগের ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক সবুজ উদ্দিন খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com