হংকংয়ে বিক্ষোভ জোরদার, ধর্মঘট পালনের হুঁশিয়ারি

Print

হংকংয়ের বিতর্কিত অপরাধী প্রত্যর্পণ বিল নিয়ে চলমান বিক্ষোভ আরো জোরদার হচ্ছে। বিক্ষোভে যোগ দিয়েছে লাখ লাখ মানুষ। আন্দোলনকারীরা গতকাল মঙ্গলবার (১১ জুন) সারারাত পার্লামেন্ট ভবনের বাইরে অবস্থান নেন।

বুধবার (১২ জুন) দেশটির পার্লামেন্টে ‘অপরাধী প্রত্যর্পণ’ বিলটি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এদিকে আন্দোলনকারীরা বিভিন্ন সরকারি ভবনের আশপাশের রাস্তায় অবস্থান নিয়ে ভবনগুলোতে প্রবেশের পথ বন্ধ করে রেখেছে। কিন্তু জনগণের প্রবল আপত্তি সত্ত্বেও প্রত্যর্পণ বিলটি পাস করানোর বিষয়ে অনড় অবস্থান নিয়েছে এ অঞ্চলের সরকার।

সমালোচকরা বলছেন প্রত্যর্পণ বিলটি পাস হলে হংকংয়ের ওপর চীন আরো প্রভাব বিস্তার করবে। চীনা বিচারিক ব্যবস্থায় নির্যাতন, যখন যাকে খুশি বন্দি করা এবং জোর করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়া ইত্যাদি প্রচলিত থাকায় এই প্রত্যর্পণ বিলটি পাস হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করে আসছে বিল বিরোধীরা।

দেশটির শিক্ষার্থী, আইনজীবী ও ব্যবসায়ীসহ হংকংয়ের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রস্তাবিত প্রত্যর্পণ বিল পাসের বিরুদ্ধে গত কয়েকদিন ধরে লাগাতার বিক্ষোভ করছেন। বিলের বিরুদ্ধে শত শত পিটিশনও জারি করা হয়েছে।

এদিকে ওই বিল বাতিল না করা হলে ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছেন অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান ও কর্মীরা। এমন কিছু হলে বাণিজ্যক্ষেত্রে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার আশঙ্কা করছেন বিভিন্ন প্রভাবশালী ব্যবসায়িক গোষ্ঠী।

হংকং সরকারের পক্ষ থেকে অবশ্য দাবি করা হচ্ছে, মানবাধিকার সুরক্ষাসহ প্রয়োজনীয় আইনগত পর্যাপ্ত ব্যবস্থা রেখেই বিলটি তৈরি করা হয়েছে।

কিন্তু সরকারের কথায় ভুলছেন না হংকংবাসী। ব্রিটিশরাজের উপনিবেশ থাকা হংকংকে ১৯৯৭ সালে চীনের হাতে তুলে দেওয়ার পর এবারের প্রত্যর্পণ বিল ইস্যুতে এ অঞ্চলে এত বড় গণবিক্ষোভ চলছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com