হজের নিয়ম জানিয়ে দেবে কলম

Print

প্রতিবছর বিপুল সংখক ধর্মপ্রাণ মুসলমান বাংলাদেশ থেকে হজব্রত পালনের জন্য মক্কা শরীফ গমন করেন। এর মধ্যে অনেকেই সহিশুদ্ধভাবে হজ করার নিয়ম জানেন না। তাদের জন্য ডিজিটাল হজ গাইজ আনল জাফর সাদেক। তিনি ‘কিউ পেন’ বা ‘কোরআনি পেন’ উদ্ভাবন করেছেন। এই কলম দিয়ে বইয়ের পাতায় স্পর্শ করলেই ধাপে ধাপে হজের পুরো নিয়ম জানা যাবে। বইয়ের পাতায় কেবল স্পর্শ করেই শুনতে পাওয়া যাবে হজ গাইড বইয়ের যাবতীয় তথ্য।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার জাফর সাদেক বলেন, আমাদের দেশ থেকে প্রতিবছর হজ করতে যান প্রায় ১ লাখ ৩০ হাজার নারী-পুরুষ। এবং ৪ থেকে ৫ লাখ মানুষ যান ওমরাহ হজ পালন করতে। যাদের অনেকেই হজ বা ওমরাহর নিয়ম-কানুন, দোয়া বা আমল ঠিকমত জানেন না। কিংবা মক্কা, মদিনা, মিনা, মুজদালেফা, আরাফার কোথায় কি নিয়ম পালন করতে হয় তা অনেকের অজানা। এসব কথা মাথায় রেখেই আমি এই ডিজিটাল হজ গাইডটি তৈরির কাজ শুরু করি। যাতে করে একজন ব্যক্তি হজ বা ওমরা পালন করার নিয়ত করার পর থেকে তাকে কী কী ধাপ অনুসরণ করতে হবে। বইয়ের শুরু থেকেই আমি গাইডটি ঠিক সেভাবেই সাজিয়েছি। হজের নিয়ত করার পর কি করতে হবে, প্রাক-নিবন্ধন কিভাবে করতে হবে, তার বর্ণনা দিয়েছি। হজ বা ওমরাহর প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত বলা আছে গাইডটিতে।

জাফর সাদেক আরো বলেন, একজন ব্যক্তির হজ করার পূর্বে ইসলামের আরো কিছু বিষয় জানা প্রয়োজন। যেমন কোরআন পড়তে জানা, নামাজ আদায় করতে জানা, অজু, গোসল, তায়াম্মুম, কালেমা, নামাজ শিক্ষাসহ ইসলামের মৌলিক বিষয়গুলো জানা। তাই ডিজিটাল হজ গাইড বইটির সঙ্গে আরো ৯টি বই সংযোজন করা হয়েছে, যাতে ইসলামের মৌলিক বিষয়গুলো রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 41 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com