হট ফেভারিট বধ, জাত চেনালেন লঙ্কানরা

Print

এবারের বিশ্বকাপে হট ফেভারিট ইংল্যান্ড। দুর্বল আফগানিস্তানের বিপক্ষে জয়ের পেলেও নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে পরাজয়ের ফলে চন্ডিকা হাথুরুসিংহে’র শীষ্যরা নিজেদের ‘অনেক দিন ধরে চলা দুর্বলতা’ই ফুটিয়ে তোলে। কিন্তু স্বাগতিক হট-ফেভারিটদের বধ করে নতুন করে নিজেদের জাত চেনালেন লাসিথ মালিঙ্গা-ইসুরু উদানা। লঙ্কানরা ইংলিশ বধ করেছে ২০ রানে।

অথচ এই মরগান বাহিনী বিশ্বকাপের আগে থেকেই নিজেদের জানান দিয়ে আসছিলেন। চলতি টুর্নামেন্টেও দুর্দান্ত খেলছিলেন তারা। চলতি বিশ্বকাপে যাদের সর্বোচ্চ সংগ্রহ ৩৯৭। তারাই কিনা শ্রীলঙ্কার ছুড়ে দেয়া মাত্র ২৩২ রান করতে টপকাতে পারলো না। এটা অবিশ্বাস্য।

দিমুথ করুনারত্নে বাহিনীকে স্বল্প রানেই আটকিয়ে বেশ স্বস্তিতেই ছিল এউইন মরগ্যানের বাহিনী। কিন্তু লাসিথ মালিঙ্গা সেই স্বস্তি ইনিংসের শুরুতেই ভেঙে দেন। মালিঙ্গা প্রথম ওভারেই সাজঘরের পথ দেখিয়ে দিয়েছেন জনি বেয়ারস্টোকে। দলীয় ১ রানেই মাথায় বিদায় নেয় এই ইংলিশ ওপেনার। বেয়ারস্টোর পর ২৬ রানের মাথায় জেমস ভিন্সকেও বিদায় জানালেন মালিঙ্গা। মেন্ডিসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে তিনি করেন ১৪ রান।

সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন জো রুট ও বেন স্টোকস। জো রুট ফিরেছেন ১২৭ আর বাটলার ফিরেছেন ১৪৪ রানে প্যাভিলিয়নের পথ ধরলেও বিপদেই পড়ে ইংল্যান্ড। বিপদটা চরমে পৌছে দেন মঈন আলী, ক্রিস ওকস ও আদিল রশিদ ফিরে যাওয়ার পর যখন দলীয় স্কোর দাঁড়ায় ৮ ইউকেটে ১৭৯ রান। তবুও লড়াই করতে থাকেন বেন স্টোকস। একা একপ্রান্তে শক্তভাবে দাঁড়িয়ে থাকলেও থেমে যায় অপর প্রান্ত। ফলে ২৩৩ রান তাড়া করতে নেমে ২১২ রানেই গুটিয়ে যায় ইংরেজরা।

শ্রীলঙ্কার হয়ে লাসিথ মালিঙ্গা নেন গুরুত্বপূর্ণ ৪ উইকেট। এছাড়াও ধনাঞ্জয়া ডি সিলভা ৩টি, ইসুরু উদানা ২টি এবং নুয়ান প্রদীপ একটি ইংরেজ শিকার করেন।

এর আগে টুর্নামেন্টের ২৭তম এই ম্যাচটি বাংলাদেশ সময় শুক্রবার (২১ জুন) বিকেল সাড়ে ৩টায় শুরু হয়। লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত জানিয়ে ইংলিশ অধিনায়ক এউইন মরগ্যানদের ফিল্ডিংয়ে পাঠান।

একাদশে দুটি পরিবর্তন নিয়ে মাঠা নামেই উইকেট হারায় শ্রীলঙ্কা। দলীয় ৩ রানেই মাথায় দুই উইকেট হারায় তারা। দিমুথ করুনারত্নে ১ ও কুশল পেরেরা ২ রানে সাজঘরে ফেরেন। ইংলিশদের হয়ে একটি করে উইকেট নেন জোফরা আর্চার ও ক্রিস ওকস। শুরুতেই দুই হারানো দিশেহারা শ্রীলঙ্কাকে টেনে তুলতে চেষ্টা করেন আভিস্কা ফার্নান্দো। ৩৯ বলে ৪৯ কারা ফার্নান্দো মার্ক উডের বল তুলে দেন রশিদের হাতে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 37 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com