হাটে যাচ্ছেন? জেনে নিন কিছু সতর্কবার্তা

Print
এইতো আর কদিন বাদেই পবিত্র ঈদুল আযহা। আর ঈদুল আযহা মানেই পশু কেনার ধুম। এ কথা মাথায় রেখেই  সারাদেশে বসে কোরবানির পশু হাট।

কোরবানির হাটে পশু কিনতে গেলে কিছু সতর্কতা অবলম্বন করতে হয়। যদিও, সেখানে জোরদার নিরাপত্তার ব্যবস্থা করা হয়। মনে রাখা ভালো এখানে ছিনতাইকারী, পকেটমার ও অজ্ঞানপার্টির আনাগোনা আছে। তাই জেনে নিন কিছু সতর্কবার্তা…।

১. হাটে যাবার সময় একা নয় বরং কাউকে সাথে নিন। যেকোন দুর্ঘটনা বা ঝামেলায় পড়লে সে আপনাকে সাহায্য করতে পারবে।

২. হাটে যাওয়ার সময় টাকা সাবধানে রাখবেন। নগদ টাকা নিলে তা একজনের কাছে নয় বরং সাথে যে বা যারা থাকবে তাদের মধ্যে ভাগাভাগি করে নিন। টাকার ব্যাগ, মোবাইল ব্যাগ সাবধানে রাখুন।

৩. মোবাইল ব্যাংকিং এ-ও সচেতন থাকুন। তাড়াহুড়ো করে অন্যকোনো অ্যাকাউন্টে যেন টাকা না যায় খেয়াল করে ব্যালেন্স ট্রান্সফার করুন।

৪. খাজনার হাত থেকে রেহাই পেতে হাটের বাইরে থেকে পশু কিনবেন না। এতে লাভবান হওয়ার চেয়ে চোরাই পশু কেনার আশঙ্কা থাকে। হাটের খাজনা ঠিকমতো পরিশোধ করুন।

৫. পানি, স্যালাইন সাথে নিন। ছাতা নিতেও ভুলবেন না। কারণ রোদ-বৃষ্টি সবকিছুতেই এটা আপনাকে সুরক্ষা দিবে।

৬. কোরবানির হাটে টাকা-পয়সা লেনদেনে সতর্ক থাকবেন। জাল টাকা, ছেঁড়া টাকা নিচ্ছেন কিনা দেখে নিন ভালো করে।

৭. দালাল চক্রের ব্যাপারে সতর্ক থাকুন। তাদের খপ্পরে যেন না পড়েন সে ব্যাপারে সাবধান থাকুন।

৮. হাটে যাবার সময় প্লাস্টিকের জুতা পড়ে যান। তাহলে পায়ে গোবর বা ময়লা লাগবে না।

৯. হাটে গিয়ে কোরবানির পশুর থেকে নিরাপদ দূরত্বে থাকুন। আর কোনো পশু যদি ছুটে যায় তবে ভয়ে দৌঁড়াবেন না। বরং আশেপাশের লোকদের সহায়তা নিন।

১০. হাটে যাবার সময় মোটা বা ভারী কাপড় নয় বরং হালকা পোশাক পড়ে যান। যাতে গরম কম লাগে। নতুন পোশাক নয় বরং যে পোশাকটি নষ্ট হলেও কোনো ক্ষতি নেই এমন কোনো পোশাক নির্বাচন করুন।

১১. অবশ্যই পশুর হাটে লাল জামা পড়ে যাবেন না। কেননা লাল রং ষাঁড়দের অতি পছন্দের।

১২. আবহাওয়া বুঝে হাটে যান। রোদ থেকে সামান্য রক্ষা পেতে সকাল সকাল হাটে যান। হাটে যাবার সময় বাসা থেকে ভালো ভাবে খেয়ে সুস্থ শরীরে বের হন। শারীরিক কোনো অসুস্থতা যেমন: প্রেসার, হার্টের সমস্যা, ডায়াবেটিস থাকলে প্রয়োজনীয় ঔষধ খেয়ে এবং সাথে নিয়ে বের হবেন। হাট থেকে ফিরে হাত-পা ভালো করে স্যাভলন বা ডেটল মেশানো পানি দিয়ে ধুয়ে ফেলুন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 294 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com