হ্যান্ড স্যানিটাইজারে বিষ!

Print

পানি বা সাবান না থাকলে যারা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন, তাদের জন্য দুঃসংবাদ। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, হাত পরিষ্কারের এই উপকরণ বিষাক্ত ক্ষতিকর পদার্থ দিয়ে তৈরি হচ্ছে!

সিএনএন জানিয়েছে, সম্প্রতি হ্যান্ড স্যানিটাইজারে থাকা ২৮টি উপকরণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এগুলো মানুষের শরীরে ঢুকলে গুরুতর শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

এই ২৮টি উপাদানের মধ্যে টক্সিক পদার্থ বেশি মাত্রায় রয়েছে বলে জানিয়েছেন গবেষকেরা। বেনজেথোনিয়াম ক্লোরাইড, ট্রিকলোসানের মতো উপাদানকেও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

স্যানিটাইজার লাগানোর পরে আর হাত ধোয়া হয় না, তাই ওই হাতে খাবার খাওয়া ঝুঁকির কারণ হতে পারে।

আমেরিকার কেন্দ্রীয় রোগ প্রতিরোধ সংস্থা বলছে, স্যানিটাইজার ব্যবহারের পরিবর্তে সাবান এবং পানি দিয়ে হাত ধোয়া ভালো। যদি সেটি কেউ না করতে চান, তবে এমন স্যানিটাইজার ব্যবহার করা উচিত, যাতে ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 21 বার)


Print
bdsaradin24.com