১৩ বছরের কিশোরের ওপর নির্ভর করছে জাপানের রাজতন্ত্রের ভবিষ্যৎ!

Print

জাপানের প্রথা অনুযায়ী কেবল রাজপরিবারের পুরুষ সদস্যরাই সিংহাসনে বসার অধিকারী। সেদেশের প্রধানমন্ত্রী শিনজো আবে চান না এই নিয়ম বদলে যাক।

কিন্তু ১৯৬৫ সালের পর থেকে জাপানের রাজবংশে কোনও ছেলে জন্মায়নি। রক্ষণশীলরা রীতিমতো চিন্তায় পড়েছিলেন, কীভাবে দেশের প্রাচীন প্রথা রক্ষা করা যাবে। নারুহিতোর বিয়ে হওয়ার আট বছর পর তার স্ত্রী কন্যাসন্তানের জন্ম দেন।

আর তাই জাপানের রাজতন্ত্রের ভবিষ্যৎ এখন নির্ভর করছে ১৩ বছরের কিশোর হিসাহিতোর ওপরে।

চাচার পরে ভাতিজা। চলতি বছরেই জাপানের সম্রাট হয়েছেন প্রিন্স নারুহিতো। এরপরে সম্রাট হবে কনিষ্ঠতম রাজকুমার হিসাহিতো। গত আগস্টে সে গিয়েছিল ভুটান সফরে।

হবু সম্রাটকে আন্তর্জাতিক মহলে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই ওই সফর।

সে এখন সম্রাট হওয়ার প্রস্তুতি নিচ্ছে। জাপানি ঐতিহ্য মেনে ‘হাকামা’ কিমানো পরা অভ্যাস করছে। শিখছে তীর ছুঁড়ে লক্ষ্যভেদ করা।

নারুহিতোর বয়স এখন ৫৯। তার বাবা সম্রাট আকিহিতো সিংহাসন ত্যাগ করার পর গত ১ মে তিনি সম্রাট হন। আগামী ২২ অক্টোবর তিনি আন্তর্জাতিক মহলের কাছে সম্রাট হওয়ার কথা ঘোষণা করবেন।

পুরনো প্রথা অনুযায়ী নারুহিতোর ভাই আকিশিনোর ছেলে হিসাহিতো জাপানের সিংহাসনের উত্তরাধিকারী। সেদেশের বিখ্যাত সংবাদপত্র ‘আসাহি’তেও সম্প্রতি লেখা হয়েছে, রাজবংশের প্রথা অনুযায়ী, প্রিন্স হিসাহিতোই আগামী দিনে সম্রাট হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com