১৬ বছরেই বার্সার হয়ে গোল, নতুন ইতিহাস

Print

গতকাল বার্সেলোনার হয়ে হয়ে লা লিগায় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করেছে আনসু ফাতি। গোল করার সময় তার বয়স ছিল ১৬ বছর ৩০৪ দিন। বার্সার ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলদাতা হলেও লা লিগার ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা আনসু ফাতি নয়। ইউরোপের শীর্ষ লিগ গুলোতে সর্বকনিষ্ঠ গোলদাতা হওয়ার রেকর্ড আছে কার কার?

গত ম্যাচে বার্সেলোনার হয়ে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষিক্ত হওয়ার পর লিওনেল মেসি জড়িয়ে ধরেছিলেন আনসু ফাতিকে। কানে কানে কী মন্ত্রণা দিয়েছিলেন, কে জানে! যা-ই দিন না কেন, তাতে কাজ হয়েছে বেশ। আর সেই মন্ত্রণা পেয়েই গতকাল লা লিগায় বার্সেলোনার ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে ইতিহাসের পাতায় নিজের নাম লিখিয়েছে ফাতি। তবে লা লিগার সর্বকনিষ্ঠ গোলদাতা হওয়ার রেকর্ডটা ভাঙতে পারেনি সে ফাতি।

লা লিগায় সর্বকনিষ্ঠ গোলদাতার কৃতিত্বটা ক্যামেরুনের উইঙ্গার ফ্যাব্রিস ওলিঙ্গার। ২০১২-১৩ মৌসুমে মালাগার হয়ে সেল্টা ভিগোর বিপক্ষে এক তরুণকে খেলতে নামিয়ে দেন তৎকালীন কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি। ১৬ বছর ৯৮ দিন বয়সের ফ্যাব্রিস ওলিঙ্গা সে ম্যাচে গোল করে ইতিহাসের পাতায় নিজের নাম লিখে দেন। যদিও পরবর্তীতে গোল করতে কেমন লাগে, সে জিনিসটা এক রকম ভুলেই গেছেন এই তারকা। গত সাত বছরে নিজের প্রতিভার প্রতি তেমন সুবিচার করতে না পারা এই তরুণ মালাগা থেকে বেলজিয়ান ক্লাব জুলটে ওয়েগেরেম ও সাইপ্রিয়ট ক্লাব অ্যাপোলোন লিমাসোল হয়ে এখন খেলছেন আরেক বেলজিয়ান ক্লাব মোসক্রোনে। গত সাত বছরে লিগে গোল করতে পেরেছেন সাকল্যে দুটি। তালিকার দ্বিতীয় স্থানে থাকা ইকার মুনিয়াইনেরও বলতে গেলে একই দশা। অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে ১৬ বছর ২৮৯ দিন বয়সে প্রথম লিগ গোল করা এই স্প্যানিশ তারকা এক সময় লিভারপুল, রিয়াল মাদ্রিদের মতো ক্লাবের নজরে পড়লেও পরে উন্নতি করতে পারেননি।

তালিকায় ওলিঙ্গা আর মুনিয়াইনের পরেই স্থান হয়েছে ফাতির। দেখা যাক, ফাতি কত দূর এগোতে পারেন ক্যারিয়ারে!

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 19 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com