১ দিনে ৩ হাজার কোটি টাকার মূলধন কমেছে পুঁজিবাজারে

Print

দেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীদের রক্তক্ষরণ চলছেই। অব্যাহত দরপতনে প্রতিনিয়ত বিনিয়োগ করা পুঁজি হারাচ্ছেন লাখ লাখ বিনিয়োগকারী। কোনো কিছুই শেয়ারবাজারকে পতনের হাত থেকে রক্ষা করতে পারছে না। দিনের পর দিন দরপতন হওয়ায় ধীরে ধীরে তলানিতে যাচ্ছে শেয়ারবাজার। এতে এক দিনেই প্রায় ৩ হাজার কোটি টাকার মূলধন হারিয়েছে দেশের প্রধান

পুঁজিবাজার। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকালও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবক’টি মূল্য সূচকের পতন হয়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস দরপতন হলো। এতে দেড় মাসের মধ্যে ডিএসইর প্রধান মূল্য সূচক সর্বনিম্ন অবস্থানে চলে এসেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সূচকের পাশাপাশি এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৯টির। ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩৩ পয়েন্টে অবস্থান করছে। সূচকের বড় পতন হলেও এদিন ডিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪২ কোটি ৯০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৪০ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ১১০ কোটি ৫০ লাখ টাকা।

এদিকে, গতকাল ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৬ হাজার ৮৩৮ কোটি টাকায়। এর আগের দিন রোববার ছিল ৩ লাখ ৭৯ হাজার ৪৫২ কোটি টাকা। অর্থাৎ ২ হাজার ৬১৪ কোটি টাকার বাজার মূলধন কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪১২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 23 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com