১ মিনিটেই ঘুমের সমাধান!

Print

অনিদ্রার কারণে অনেকেই শান্তিমতো ঘুমাতে পারেন না। এই অবস্থা থেকে মুক্তি পেতে চেষ্টা করে দেখতে পারেন ৪/৭/৮ থেরাপি। ভাবছেন, এটা আবার কোন থেরাপি? এটি আসলে নিশ্বাসের ব্যায়াম। মনকে শিথিল করতে ইয়োগা সেন্টারগুলো এই পদ্ধতি ব্যবহার করে থাকে।

যেভাবে নিশ্বাসের ব্যায়াম করবেন: প্রথমে চার সেকেন্ড নাক দিয়ে শ্বাস নিন। এরপর ৭ সেকেন্ড দম ধরে রাখুন। শ্বাস ছাড়বেন না। তারপর ৮ সেকেন্ড ধরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে কয়েকবার করুন এবং ঘুমাতে যান।

যখন এই নিশ্বাসের ব্যায়ামটি করা হয় তখন মস্তিস্কে অক্সিজেন সরবরাহ হয়। সেই সঙ্গে কার্বন ডাই অক্সাইড দূর হয়। একারণে এই পদ্ধতিতে দ্রুত ঘুম আসে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই পদ্ধতিতে মাত্র এক মিনিটের কম সময়েও ঘুম চলে আসে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 80 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com