২০১৯ সালে সরকারি ছুটি ২২ দিন!

Print
আগামী ২০১৯ সালের সরকারি ছুটির খসড়া প্রণয়ন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বছরটির জন্য সরকারি কর্মীদের ছুটির প্রস্তাব করা হয়েছে ২২ দিন।এর বাইরে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান ও ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর জন্য ঐচ্ছিক ছুটিও নির্ধারণ করা হয়েছে।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২২ দিনের মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮ দিন। তবে সাধারণ ছুটির ১৪ দিনের মধ্যে তিন দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র-শনিবার। খসড়া  তালিকা আগামী মন্ত্রিসভায় উঠছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ।তিনি জানান,  ২০১৯ সালের সরকারি ছুটির তালিকা মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য প্রস্তুত করা হয়েছে। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না। তাই এর পরবর্তী সভায় সরকারি ছুটির তালিকা অনুমোদন হতে পারে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের খসড়া আদেশে বলা হয়েছে, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী সাধারণ, নির্বাহী আদেশে এবং সাপ্তাহিক ছুটির সঙ্গে বছরে তিন দিন ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যাবে। যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে, সে ক্ষেত্রে সংশ্নিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে ছুটি ঘোষণা করবে।উল্লেখ্য, ২০১৮ সালের জন্যও সরকারি ছুটি ২২ দিন নির্ধারণ করা হয়।

নীচের সারণিতে বাংলাদেশ ২০১৮ ছুটির দিনগুলির একটি ক্যালেন্ডার রয়েছে। আপডেটের জন্য ফিরে নিয়মিত চেক করুন।

তারিখ দিন ছুটির
21 ফেব্রুয়ারি বুধবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
17 মার্চ শনিবার জাতির পিতার জন্মবার্ষিকী
26 মার্চ সোমবার স্বাধীনতা দিবস
14 এপ্রিল শনিবার পহেলা বৈশাখ
29 এপ্রিল রবিবার বুদ্ধ পূর্ণিমা
1 মে মঙ্গলবার মে দিবস
2 মে বুধবার শব-ই-বরাত
13 জুন বুধবার শব-ই-কদর
15 জুন শুক্রবার জুমাতুল বিদা
15 জুন শুক্রবার ঈদুল ফিতর
16 জুন শনিবার ঈদুল ফিতর
17 জুন রবিবার ঈদুল ফিতর
15 অগাস্ট বুধবার জাতীয় শোক দিবস
21 অগাস্ট মঙ্গলবার ঈদুল আযহা
22 অগাস্ট বুধবার ঈদুল আযহা
23 অগাস্ট বৃহস্পতিবার ঈদুল আযহা
2 সেপ্টেম্বর রবিবার শুভ জন্মাষ্টমী
21 সেপ্টেম্বর শুক্রবার আশুরা
19 অক্টোবর শুক্রবার বিজয়া দশমী
21 নভেম্বর বুধবার ঈদে মিলাদুন্নবী
16 ডিসেম্বর রবিবার বিজয় দিবস
25 ডিসেম্বর মঙ্গলবার বড়দিন
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 67 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com