৩০০ কোটি আলোকবর্ষ থেকে সংকেত আসছে পৃথিবীতে

Print

বিশ্বব্রহ্মাণ্ডে কি আমরাই একা? এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য বছরের পর বছর গবেষণা করে চলেছেন বিশ্বের বড় বড় বিজ্ঞানীরা। অনেক সময়ই পৃথিবীতে এসেছে রহস্যময় সংকেত। ফলে এসব সংকেত আশা জাগালেও এখনও পর্যন্ত অন্য কোনো গ্রহে প্রাণের সন্ধান পাওয়া যায়নি। তবে সম্পতি আরও একবার ভিন্ন কোনো গ্রহ থেকে সংকেত ভেসে এলো চীনে। তা ধরা পড়েছে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপে।

ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি নামের ওই সংকেত একাধিকবার এসে পৌঁছেছে পৃথিবীতে। মনে করা হচ্ছে পৃথিবী থেকে ৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে আসছে এসব সংকেত। চীনের ‘ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি’র বিজ্ঞানীরা এই সংকেত নিয়ে গবেষণা করছেন।

তবে এই ঘটনা নতুন নয়। আগেও একাধিকবার এমন হয়েছে। চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, গত আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে ১০০টি সংকেত এসেছে, যা এখনও পর্যন্ত সব থেকে বেশি।

দু’বছর আগে যেসব সংকেত আসছিল তার মধ্যে ২টি সংকেত ক্রমাগত আসছে ২০১৭ সাল থেকে। প্রাথমিক গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, এই সংকেত আসছে আমাদের ছায়াপথের পাশের কোনও ছায়া পথ থেকে। যদিও তার দূরত্ব কয়েক যোজন আলোকবর্ষ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com