৩০ বছরের মধ্যে নিশ্চিহ্ন হবে কলকাতা-মুম্বাই!

Print

জলবায়ু পরিবর্তনে বিশ্বের বহু দেশে আবহাওয়ার বিরূপ পরিবর্তন দেখা দিতে শুরু করেছে। আবহাওয়ার এমন পরিবর্তনে বিশ্বের কোনো না কোনো অঞ্চলে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, টাইফুন কিংবা সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিনিয়ত আঘাত হানছে। জলবায়ুর এমন আচরণে সারা বিশ্ব হুমকির মধ্যে থাকলেও ভারত সম্পর্কে চমকে যাওয়ার মতো তথ্য দিলেন আমেরিকার একদল গবেষক।

তারা জানিয়েছেন, আগামী ৩০ বছরের মধ্যে ভারত থেকে নিশ্চিহ্ন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতা ও মুম্বাই শহর।

আমেরিকার নিউ জার্সির ক্লাইমেট সেন্ট্রাল সংস্থার ওই গবেষণা অনুযায়ী, ২০৫০ সাল নাগাদ সমুদ্রে পানির উচ্চতা এতটাই বৃদ্ধি পাবে যে, উপকূলের শহরগুলো পুরোপুরিভাবে পানির নিচে তলিয়ে যাবে। আর এর ফলে আনুমানিক ১৫ কোটি বাসিন্দার বাড়িঘর নিশ্চিহ্ন হয়ে যাবে।

আমেরিকার গবেষকদের এমন তথ্যের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এ প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই শহর পানির নিচে চলে যাওয়ার সম্ভাবনা প্রবল। বিশেষ করে একাধিক ছোট দ্বীপের উপর গড়ে তোলা এই শহরের পুরনো অংশ সবচেয়ে বেশি হুমকির মুখে রয়েছে।

সমীক্ষায় গবেষকরা দেখিয়েছেন, ভবিষ্যতে পানির নিচে তলিয়ে যাবে এমন তালিকায় থাকা উপকূলবর্তী শহরগুলিতে বর্তমানে ৩০ কোটি মানুষ বসবাস করেন। হুমকির মধ্যে থাকা দেশগুলোর সরকার দূষণ মাত্রা কমাতে সফল হলেও আগামী ৩০ বছরের মধ্যে ওই সমস্ত অঞ্চলে বছরে অন্তত একবার বন্যা দেখা দেবে। উপকূল সংকটের তালিকায় স্থান পেয়েছে চীন, বাংলাদেশ, ভারত, ভিয়েতনাম, থাইল্যান্ড, ফিলিপাইন ও জাপান।

মার্কিন সমীক্ষায় আরও দেখা গেছে, দক্ষিণ ভিয়েতনাম পুরোপুরি সমুদ্রের নিচে উধাও হয়ে যাবে এবং থাইল্যান্ডের ১০ ভাগ জমি সাগরগর্ভে বিলীন হবে।

অন্যদিকে, চীনের সাংহাই শহরের ভেতরে ছাড়াও ফুলে ফেঁপে ওঠা সমুদ্র গ্রাস করবে উপকূলীয় একাধিক শহরকে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 66 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com