৩৭ মন্ত্রণালয়ের ৮৬১ কোটি টাকার খাজনা বকেয়া

Print

নিয়মিত ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধ করছে না সরকারি সংস্থাগুলো। ৩৭টি মন্ত্রণালয়ের কাছে ভূমি উন্নয়ন কর বাবদ ভূমি মন্ত্রণালয়ের পাওনা দাঁড়িয়েছে ৮৬১ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে শুধু রেলপথ মন্ত্রণালয়ের কাছে পাওনা ৩০১ কোটি টাকা। সরকারি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে কর আদায়ের হার মাত্র ২ দশমিক ৪৩ শতাংশ।

এলাকা ও জমির শ্রেণিভেদে ভূমি উন্নয়ন কর বছরে সর্বনিম্ন ১০ থেকে সর্বোচ্চ ৩০০ টাকা। বাণিজ্যিক কাজে ব্যবহৃত ভূমির উন্নয়ন কর ৪০ থেকে ৩০০ টাকা। শিল্পকাজে ব্যবহৃত জমির ক্ষেত্রে তা ৩০ থেকে ১৫০ টাকা। আর আবাসিক ও অন্যান্য কাজে ব্যবহৃত জমির ক্ষেত্রে এলাকাভেদে জমির খাজনা বছরে ১০ থেকে সর্বোচ্চ ৬০ টাকা।

ভূমি মন্ত্রণালয় বলছে, দীর্ঘদিন ধরে সরকারি সংস্থাগুলো নিয়মিত কর পরিশোধ করছে না। বিভিন্ন সময় চিঠি দিয়েও সাড়া পাওয়া যাচ্ছে না। বিভিন্ন মন্ত্রণালয় তাদের জানিয়েছে, ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য বরাদ্দ না থাকায় তা পরিশোধ করা যাচ্ছে না।

জানতে চাইলে ভূমি মন্ত্রণালয়ের সচিব মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন, ভূমি উন্নয়ন কর পরিশোধ করা সবার রাষ্ট্রীয় দায়িত্ব। কিন্তু সরকারি সংস্থা, মন্ত্রণালয়গুলোর কর বকেয়া থাকে। স্থানীয়ভাবে সহকারী কমিশনারসহ (ভূমি) সংশ্লিষ্ট ব্যক্তিরা স্থানীয় পর্যায়ে সরকারি সংস্থাগুলোকে কর পরিশোধের জন্য একাধিকবার চিঠি দিয়েছেন। ভূমি সংস্কার বোর্ড থেকেও মন্ত্রণালয়গুলোকে তাগাদা দেওয়া হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 22 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com