৩৮ লাখ বছর আগের মানুষের খুলির সন্ধান!

Print

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় ৩৮ লাখ বছর আগের এক মানুষের পূর্ণাঙ্গ মাথার খুলি পাওয়া গেছে। এই প্রথম ৩৮ লাখ বছর আগের কোনও মানুষের খুলি পাওয়া গেল। খবর সিএনএন।

ইথিওপিয়ার আফার রিজিওনাল স্টেটে গত ১৫ বছর ধরে ওরানসো-মাইল প্যালিওঅ্যানথ্রোপোলোজিক্যাল রিসার্চ প্রজেক্ট গবেষণা নিয়ে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছেন গবেষকরা। এই খুলির ওপরের চোয়াল পাওয়া গিয়েছিল ২০১৬ সালের ১৬ ফেব্রুয়ারি। এরপর খুলিটির অন্যান্য অংশগুলো খুঁজে বের করার আশায় অনুসন্ধান কার্যক্রম অব্যাহত রাখা হয়।

বুধবার যুক্তরাজ্যের ন্যাচার নামের বিজ্ঞান বিষয়ক সাময়িকীতে প্রকাশিত এক নিবন্ধে খুলিটির বিস্তারিত বিশ্লেষণ এবং এটি কোথায় পাওয়া যায় তা প্রকাশ করা হয়েছে। এটিকে এমআরডি বলা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির ফিজিক্যাল অ্যানথ্রোপোলোজিক্যালের কিউরেটর জোহানেস হেইলে-সেলাসি বলেন, এটি দেখে আমি আমার চোখকেই বিশ্বাস করতে পারিনি। এটি ছিল আমাদের খুঁজে পাওয়া সবচেয়ে তাৎপর্যপূর্ণ নমুনাগুলোর একটি।

এটি ২৯ থেকে ৩৯ লাখ বছর আগে আফ্রিকায় বসবাসকারী এক মানুষের মাথার খুলি। ২৯ থেকে ৩৯ লাখ বছর আগের মানুষদেরকে অস্ট্রালোপিথেকাস অ্যাফারেনসিস বলা হয়। এর আগে ১৯৭৪ সালে ইথিওপিয়ার যেখানে লুসি নামের অস্ট্রালোপিথেকাস অ্যাফারেনসিসের খুলি পাওয়া যায়, সেখান থেকে মাত্র ৩৪ মাইল উত্তরে পাওয়া গেছে এমআরডিকে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com