৪২ টাকায় কেনা মিয়ানমারের পেঁয়াজ ১১০ টাকায় বিক্রি!

Print

পেঁয়াজের বাজার ক্রমাগত ঊর্ধ্বমুখী। এটি নিয়ন্ত্রণে পেঁয়াজের পাইকারি বাজার খাতুনগঞ্জে আবার অভিযান চালিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। গতকাল রবিবার বিকেলে খাতুনগঞ্জের অন্তত ১০০ আড়তে মূল্য তালিকা যাচাই করা হয়। আমদানি মূল্য, মূল্য তালিকা এবং বিক্রির সঙ্গে সামঞ্জস্য না থাকায় চারটি প্রতিষ্ঠানকে এক লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে আড়তগুলোতে মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজের মূল্য তালিকায় লেখা ছিল ৬০ থেকে ৬৫ টাকা কেজি; কিন্তু সেই তালিকার তোয়াক্কা না করে প্রতি কেজি বিক্রি করা হচ্ছিল ৯০ থেকে ১১০ টাকায়। এসব পেঁয়াজ মিয়ানমার থেকে আমদানি করা হয়েছে ৪২ থেকে ৪৫ টাকা কেজি।

অভিযান পরিচালনাকারী জেলা প্রশাসন চট্টগ্রামের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, খাতুনগঞ্জের ব্যবসায়ীরা মিয়ানমারের পেঁয়াজ বেশি দামে বিক্রির জন্য প্রতারণার কৌশল নিয়েছেন। ভ্রাম্যমাণ আদালত মূল্য তালিকায় মিয়ানমারের পেঁয়াজের দাম ৬০-৬৫ টাকা লিখে রাখলেও বেশ কয়েকটি দোকানের বিক্রয় রেজিস্টার পরীক্ষা করে দেখা যায়, এ পেঁয়াজ ৯৫ থেকে ১১০ টাকায় বিক্রি করছেন।

ভ্রাম্যমাণ আদালত অন্তত ১০০টি আড়তের মূল্য তালিকা, রসিদ ও আমদানির কাগজপত্র ঘেঁটে কারসাজির মাধ্যমে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির প্রমাণ পেয়েছেন। আমদানিকারক, কমিশন এজেন্ট ও আড়তদাররা বাজারে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ থাকা সত্ত্বেও দামে কারসাজি করছেন।

ভ্রাম্যমাণ আদালত খাতুনগঞ্জে উপস্থিত সিলেটগামী একটি পেঁয়াজবোঝাই ট্রাকের চালানের কাগজপত্র যাচাই করে দেখেন, অছিউদ্দিন ট্রেডার্স তাদের নিজেদের আড়তে মূল্য তালিকায় মিয়ানমারের পেঁয়াজের দাম ৬০-৭০ টাকা লিখলেও ট্রাকটির চালানে মূল্য লেখা ১১০ টাকা। প্রতারণামূলকভাবে মূল্য তালিকা থেকে বেশি দামে বিক্রির অপরাধে অছিউদ্দিন ট্রেডার্সকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com