৪২ মিনিটে ৫০০০ মিটার দৌড়ের রেকর্ড ৯৬ বছরের বৃদ্ধের

Print

৯৬ বছর বয়সে স্বাভাবিকভাবে চলাফেরা করাটাই অনেকের কাছে বেম কষ্টসাধ্য ব্যাপার। সেখানে কয়েক হাজার মিটার দৌড়ানোতো অনেকটাই অসম্ভব। কিন্তু অসম্ভব কাজটাই খুব সহজে করেছেন রয় ইংলার্ট।

বন্ধু-বান্ধবদের অনেকেই এখন হাঁটেন কচ্ছপের গতিতে। কেউ কেউ হাতের লাঠিতে ভর করে দুবেলা দু-চার কদম পায়চারি করতে পারেন। কোনও বন্ধু আবার শয্যাশায়ী। বয়স তাদের হাঁটাচলার শক্তিও কেড়ে নিয়েছে। কিন্তু এখনও নিজের দুই পায়ে ভর দিয়ে দিব্যি দৌড়ান যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ৯৬ বছর বয়সী ইংলার্ট।

একাই হাঁটেন, ছুটে বেড়ান আর দৌড়ে রেকর্ডও গড়লেন। যে রেকর্ড তিনি করলেন তার ধারে-কাছে আর কোনও প্রবীণ নেই। আইওয়া সাইক্লোন স্পোর্টস কমপ্লেক্স-এ ৫০০০ মিটার দৌড়াতে রয় ইংলার্ট সময় নিয়েছেন মাত্র ৪২ মিনিট ৩০ সেকেন্ড। বয়স তার কাছে সংখ্যার থেকে বেশি কিছু নয়।

৯৬ বছরের শরীরটাকে তিনি কেবল টেনে নিয়ে চলতে চান না। তিনি চান, তার শরীর যেন এখনও খাটাখাটনি করে। তাই ৪২ মিনিট টানা দৌড়ানোর পর তিনি এখনও হাঁপাতে হাঁপাতে বলেন, এটা মজার। আমি এটা ভালোবাসি। অদ্ভুত তার জীবনীশক্তি।

রয় ইংলার্টকে দেখে অনেক কম বয়সী মানুষের মনেও সংশয় জাগে। কী করে তিনি এখনও এমন ফিট! রয় বলেন, নেহাতই কঠিন পরিশ্রমের ফল। ৯৫ থেকে ৯৯ বছর বয়সীদের ক্যাটিগরিতে ইংলার্ট ৮শ ও ১৫শ মিটার দৌড়ে রেকর্ড গড়েছেন এর আগে।

এবার আরও কিছু করতে চেয়েছিলেন। তাই নেমে পড়লেন ৫০০০ মিটারে। তাকে অবশ্য একাই দৌড়াতে হয়েছে। কারণ এই বয়সে আর কেউ ট্র্যাকে নামার মতো ছিলেন না। ইংলার্ট একা দৌড়াতেও দ্বিধা করলেন না এবং দৌড়ে রেকর্ড গড়লেন। তারপর বললেন, চালিয়ে যেতে হবে। থামলে চলবে না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 18 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com