৪৫ মণের ‘রাজা বাবু’, দাম ১৫ লাখ

Print

নাম তার ‘রাজা বাবু’। খাবারের তালিকাও অনেকটা রাজার মতোই। না এই রাজাবাবু কোনো মানুষের নাম নয়। ৪৫ মণ ওজনের গরু এটি। দেশীয় পদ্ধতিতে লালন পালন করা বিশালাকৃতির গরুটি লালন পালন করে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছেন সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের জামিরতা গ্রামের মানিক ব্যাপারি। জেলার ‘সবচেয়ে বড়’ গরুটি দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে অনেক মানুষ ভিড় করছেন বাড়িটিতে। সকাল থেকে রাত পর্যন্ত মানুষ ভিড় করছেন ‘রাজা বাবুকে’ একনজর দেখতে।

আসছে ঈদুল আজহায় তিন বছর বয়সী ‘রাজাবাবুকে’ বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন তার মালিক মানিক ব্যাপারি। এজন্য দাম চেয়েছেন ১৫ লাখ টাকা। গরুটি ঈদের এক সপ্তাহ আগে নারায়ণগঞ্জের ফতুল্লা কোরবানির পশুর হাটে তোলা হবে বলে জানিয়েছেন মানিক ব্যাপারি। শুধু রাজাবাবুই নয়, আসন্ন ঈদে বিক্রির জন্য আরও ২১টি গরু লালন-পালন করেছেন মানিক।

‘রাজাবাবুর’ খবর ছড়িয়ে পড়লে গরুটিকে একনজর দেখতে শত শত মানুষ মানিক ব্যাপারীর বাড়িতে প্রতিদিন ভিড় করছেন।

মানিক ব্যাপারির গরুর খামারে কাজ করা কর্মচারী রতন সরকার জানান, প্রতিদিন ভিড় সামলাতে তাদের বেশ হিমশিম খেতে হচ্ছে। তিনি জানান, ‘রাজা বাবুকে’ বিশেষ যত্ন নেয়া হয়। কারণ এর ওজন ও আকার অন্য গরুর চেয়ে ২/৩ গুণ বেশি। গরুটিকে সম্পূর্ণ সুষম খাদ্য যেমন, কাঁচা ঘাস, তিল ও সরিষার খৈল, ছোলা, গম ও ভুট্টার ভূষি, ভাতের মাড় ও ভাল মানের খড় খাওয়ানো হয়। রোগজীবাণুর হাত থেকে বাঁচতে প্রতিদিন তাকে সাবান ও শ্যাম্পু দিয়ে গোসল করানো হয়। রাখা হয় উন্নত পরিবেশে। মশা থেকে বাঁচাতে রাখা হয় মশারির ভেতরে। এছাড়াও জ্বালানো হয় কয়েল।

রাজাবাবুকে দেখতে আসা জামিরতা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র সাকিল রানা জানান, স্কুলে এসে রাজাবাবুর কথা শুনে টিফিনের সময় দেখতে এসেছেন। সে এর আগে এতোবড়ো ষাঁড় দেখেনি বলে জানায়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 75 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com