৪ রাষ্ট্রদূতের রোহিঙ্গা শিবির পরিদর্শন

Print

মিয়ানমারে রোহিঙ্গাদের স্বেচ্ছাকৃত, নিরাপদ, মর্যাদাসম্পন্ন ও টেকসই প্রত্যাবাসনের পরিস্থিতি এখনো তৈরি হয়নি। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্ক, নরওয়ে, সুইডেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতরা। তারা আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে যথোপযুক্ত পরিবেশ তৈরিতে যৌথভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন। ২৫ ও ২৬ সেপ্টেম্বর শিবিরগুলো পরিদর্শনের পর এক বিবৃতিতে এমনটা জানান তারা। সুইডেনের দূতাবাস থেকে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজারের শরণার্থী শিবিরিগুলোয় নিরাপদ পরিস্থিতি নিশ্চিত রাখতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন চার দেশের রাষ্ট্রদূতরা। তারা বলেছে, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা ও মর্যাদার প্রয়োজন রয়েছে। এজন্য শিবিরগুলোয় সর্বদা নিরাপত্তা পরিস্থিতি নিশ্চিত রাখতে হবে। যাতে শরণার্থী ও স্থানীয়রা সবসময় নিরাপদ অনুভব করে।

রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশ সরকার ও স্থানীয়দের মানবিক ও অন্যান্য সহায়তার প্রশংসা করেছেন রাষ্ট্রদূতরা। পাশাপাশি শিবিরগুলোয় সক্রিয় মানবিক সংস্থাগুলোর অসাধারণ কাজের প্রশংসা করেছেন তারা। বলেছেন, জাতিসংঘ, আন্তর্জাতিক এনজিও, এনজিওর মাধ্যমে এই সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকার, স্থানীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা এই সংকট মোকাবিলায় মুখ্য ভূমিকা পালন করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের সংস্থা, এনজিও ও আন্তর্জাতিক এনজিওগুলো কক্সবাজারের শিবিরগুলোয় রোহিঙ্গাদের দুর্দশা লাঘবের পাশাপাশি স্থানীয়দেরও সহায়তা করে যাচ্ছে। রাষ্ট্রদূতরা বলেন, আমরা বাংলাদেশ সরকারকে মানবিক সংগঠনগুলোর সঙ্গে মিলে শিবিরগুলোয় মানবিক কাজকর্ম বজায় রাখার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি শিবিরগুলোয় মুক্ত ও নির্ঝঞ্ঝাট উপায়ে ও নিরাপদ পরিবেশ বজায় রেখে কাজ করার আহ্বান জানাচ্ছি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 36 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com