৫টি পেশা আপনাকে নিয়ে চলেছে মৃত্যুর দিকে!

Print

কথায় আছে বসে কাজ করলে অলসতা শরীরে বাসা বাঁধে। শরীরে শুধু যে অলসতাই বাসা বাঁধে তা নয়, এর সঙ্গে যোগ হয় আরও কিছু। আর তা হল মেদ। আর মেদপূর্ণ শরীর একসময় নানা রোগকে আমন্ত্রণ জানাতে থাকে। তবে বসে কাজ করা সব চাকরিতে যে বিপদ থাকতে পারে তা নয়।

চাকরি এক ধরণের রুটিন কাজ। প্রতিদিন সকালে অফিসে যাওয়া, সেখানে ছোট একটি কক্ষে বসে কাজ করা, দুপুরের খাবার খেয়ে আবার কাজের টেবিলে। সন্ধ্যায় বাসায় ফেরা। জীবিকার তাগিদে এটা করতে হয়। অফিসে একেকটি দিন কাটানো অর্থ হার্ট অ্যাটাক, স্থূলতা, ডায়াবেটিস, হতাশা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ানো। আবার এমন অনেক পেশা আছে যেখানে অফিস করা না লাগলেও ঝুঁকি থেকেই যায়। নির্মম হলেও সত্য আপনার চাকরিই হতে পারে আপনার অকাল মৃত্যুর কারণ।

১. ট্রাভেল এজেন্ট : একজন ট্রাভেল এজেন্ট তার পেশায় অন্যদের ভ্রমনে সহযোগীতা করলেও তারা নিজেরা একটু ঘোরাফেরা করার সময় খুব কম পার। তাছাড়া সারাদিন অফিসে ব্যস্ত সময়ে কাটাতেই তাদের দিন শেষ হয়ে যায়। অবমেষে একটি কান্ত শরীর নিয়ে বাড়ী ফিরে ঘুমিয়ে পড়া ছাড়া আর কোন কাজই থাকেনা। যার ফলে কান্তি আর অবসাদের ভরে ওঠে তার জীবন।

২. আইনজীবি: আইজীবি পেশাটি মহৎ হলেও তার নিজের শরীরের জন্য পেশাটি খুব বেশি সুবিধার নয়। দোষীকে শাস্তির দরজায় পৌছে দেওয়া আর নির্দোষকে রক্ষা করার জন্য তাকে প্রচুর পরিমাণে মানসিক চাপ নিতে হয়। আর তার সাথে সাথে জীবন যাপনের দুঃশ্চিন্তা তাকে অবসাদ আর মানসিক স্ট্রেসের দিকে ধাবিত করে।

৩. শিক্ষক: বলা হয় শিক্ষকতার মত মহৎ পেশা আর একটিও নেই। জাতি গঠনের এই কারিগরকে ছাত্রদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য তার সারাদিন কেটে যায় ব্লাক বোর্ড আর চেয়ার টেবিলের মধ্যে। আর শুধু এখানেই একজন শিক্ষকের দায়িত্ব শেষ হয়ে যায় না চাকরী জীবনে তার বিভিন্ন ধরনের প্রশাসনিক দায়িত্বও পালন করতে হয়। যার ফলে মানসিক চাপ ও অতিরিক্ত বসে থাকার কারণে ওজন বৃদ্ধি পায়।

৪. শিল্পী: একজন শিল্পী সারাদিন ডুবে থাকেন সৃষ্টির নেশায়। নতুন কিছু সৃষ্টির চিন্তা তাকে প্রতিনিয়ত কুড়ে কুড়ে খায়। তাছাড়াও সব জায়গাতেই এক জন শিল্পী সমান ভাবে সমাদৃত তাও কিন্তু নয়। ফলে মানসিক চিন্তা আর অবসাদে ভরে ওটে তার জীবন। আর তারই সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে বাড়তি ওজন।

৫. বিজ্ঞানী : একজন বিজ্ঞানী হওয়া সবার পক্ষে সম্ভব নয়। একজন বিজ্ঞানী তার জ্ঞান ও মেধা দিয়ে নতুন যুগের সূচনা করেন। কিন্তু তিনি সর্বদাই নতুন আবিষ্কারের খোঁজে আর রহস্য উদ্ঘাটনের চেষ্টায় বিলীন থাকেন। ফলে অবসাদ আর অতিরিক্ত মানচিক চাপে স্বাস্থ্যহানিসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 1426 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com