৫৩ বছর পর ‘মাসুদ রানা’র রয়্যালটি নিয়ে বিবাদ

Print

মাসুদ রানা। বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের দুর্দান্ত দুঃসাহসী স্পাই। গোপন মিশন নিয়ে ঘুরে বেড়ান দেশ থেকে দেশান্তরে। অসম্ভব বলে কিছু নেই তার কাছে। রহস্য, কৌতূহল ও রোমাঞ্চকর সব বিজয়ের কীর্তি গড়াই যেন চিরতরুণ এ চরিত্রের প্রধান কাজ। পাঁচ দশকের বেশি সময় ধরে তুমুল পাঠকপ্রিয় স্পাই থ্রিলার সিরিজ মাসুদ রানার গ্রন্থস্বত্ব ও রয়্যালটি নিয়ে এবার দেখা দিয়েছে বিবাদ। এমন সময় এ বিবাদ প্রকাশ্যে এসেছে, যখন কিনা ‘মাসুদ রানা’ চরিত্র নিয়ে বড় বাজেটের সিনেমা তৈরির ঘোষণা দিয়েছে জাজ মাল্টিমিডিয়া।

সম্প্রতি সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে বাংলাদেশ কপিরাইট অফিসে মাসুদ রানা সিরিজের অনেকগুলো বইয়ের রয়্যালটি আত্মসাতের অভিযোগ করেছেন শেখ আবদুল হাকিম ও ইফতেখার আমিন। তাদের দাবি, মাসুদ রানা সিরিজটির অধিকাংশ বই তাদেরই লেখা। কাজী আনোয়ার হোসেন শুরুর দিকের কয়েকটি বই লিখলেও প্রকৃতপক্ষে বিদেশী কাহিনী অবলম্বনে মাসুদ রানা সিরিজের অধিকাংশ বই লিখেছেন শেখ আবদুল হাকিম এবং পরে আরো কজনের সঙ্গে মিলে লিখেছেন ইফতেখার আমিন। কাজী আনোয়ার হোসেন শুধু সিরিজটির সম্পাদকের ভূমিকা পালন করেছেন।

গত মাসের ১১ তারিখ কপিরাইট রেজিস্ট্রারের কাছে পাঠানো অভিযোগপত্রে ইফতেখার আমিন দাবি করেন, ‘হার বেনি’ নামের একটি অনুবাদ গ্রন্থ রচনার মধ্য দিয়ে ১৯৮৯ সাল থেকে তিনি সেবা প্রকাশনীর সঙ্গে যুক্ত হন। সব মিলিয়ে তার লেখা গ্রন্থসংখ্যা ৫৮। প্রতিটি পাণ্ডুলিপি লেখা বাবদ কোনো ধরনের লিখিত শর্ত ছাড়াই তাকে ১০-১২ হাজার টাকা দিতেন আনোয়ার হোসেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 24 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com