৭১-এর আওয়ামী লীগের ভাবনায় তারুণ্য

Print

দেশের অন্যতম প্রাচীন ও ঐতিহাসিক রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। এদেশের যত অর্জন, আন্দোলন-সংগ্রাম আর ইতিহাসের বাঁকে বাঁকে জড়িয়ে আছে দলটির নাম। প্রতিষ্ঠার পর ৭০ বছর অতিক্রম করে আজ ৭১-এ পদার্পণ করল টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা এই দল। ঐতিহাসিক প্রেক্ষাপটে ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার রোজ গার্ডেনে জন্ম হয় আওয়ামী লীগের।

সময়ের হিসেবে প্রাচীন দলের তকমা লাগলেও এখনো আওয়ামী লীগ চিন্তাভাবনা কর্মকৌশলে তরুণ। এই দীর্ঘ সময়ে ২০টি জাতীয় সম্মেলন হয়েছে দলটির। সব কিছু ঠিক থাকলে আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে দলের ২১তম জাতীয় সম্মেলন। এ সম্মেলনেও তারুণ্যকে প্রাধান্য দিয়ে ঢেলে সাজানো হবে দলকে। সেভাবেই প্রস্তুতি নিচ্ছে দলের হাইকমান্ড। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা দলটির মন্ত্রিসভায় রয়েছে তারুণ্যের চমক।

তরুণ প্রজন্মকে দলে টানতে মাঠ পর্যায়ে চলছে সদস্য সংগ্রহ অভিযান। একাদশ সংসদের প্রথম বাজেটে আগামী ২০৩০ সালের মধ্যে ৩ কোটি তরুণের কর্মসংস্থানের ঘোষণা করা হয়েছে। দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরই বলে আসছেন, তিনি আগামী প্রজন্মের জন্য কাজ করতে চান। আওয়ামী লীগই একমাত্র দল, যা বাংলাদেশের ইতিহাসে টানা তিন মেয়াদে সরকার পরিচালনা করছে।

১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন স্বামীবাগের রোজ গার্ডেনে নতুন দল গঠন করা হচ্ছে, বিষয়টি জানাজানি হলে তৎকালীন সরকার ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে। ওই সম্মেলনকে কেন্দ্র করে মওলানা ভাসানীকে গ্রেফতার করা হতে পারে বলে উদ্যোক্তারা আশঙ্কা করেন। তখন নতুন সংগঠন গড়ে তোলার কারিগররা মওলানা ভাসানীকে আত্মগোপনে রাখার ব্যবস্থা করেন এবং সম্মেলনের দুই দিন আগে তাকে রোজ গার্ডেনে নিয়ে আসা হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com