৭৫ হাজার ছাড়িয়েছে ডেঙ্গু রোগী, মৃত্যুর সংখ্যা অনিশ্চিত

Print

চলতি বছরের ডেঙ্গু ছাড়িয়ে অতীতের সব রেকর্ড। সবচেয়ে আতঙ্ক ছড়িয়েছে ডেঙ্গু রোগীতে মৃত্যুর সংখ্যা। চলতি বছরে ১৯২টি মৃত্যুর তথ্য পেলেও ৯৬টি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে ৫৭টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর)। সরকারি হিসেবে দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়েছে। যদিও বিভিন্ন গণমাধ্যম ও প্রতিষ্ঠানের হিসাবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি।

চলতি বছরের আগস্ট থেকেই দেশ জুড়ে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু মহামারী। সকল শ্রেণি-পেশা ‍ও নানা বয়সের মানুষ আক্রান্ত হচ্ছে এডিশ মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে। ডেঙ্গু থেকে রেহাই পাচ্ছে না শিশু ও নারীরাও। দেশের এমন কোনো জেলা নেই যেখানে ডেঙ্গু রোগীর খবর পাওয়া যায়নি। ৬৪ জেলায় ছড়িয়ে পড়েছে ডেঙ্গু রোগী।

প্রতিবছরই বর্ষাকালে বাড়ে ডেঙ্গু জ্বরের প্রকোপ। তবে ২০১৯ সালে বর্ষা শুরু হওয়ার আগে-ভাগেই দেশে মহামারি আকারে দেখা দিয়েছে ডেঙ্গু। এ বছর ডেঙ্গু নিয়ে আগেভাগেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাড়তি সতর্কতার কথা বললেও আমলে নেয়নি স্থানীয় সরকার মন্ত্রণালয় ও নগরের দুই সিটি করপোরেশন। ডেঙ্গু নিয়ন্ত্রণের বিষয়টি সরাসরি মনিটরিং করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ডেঙ্গু মোকাবেলায় সমন্তিত ভাবে কাজ করার তাগিদ দিয়েছে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কোরবানির ঈদের ছুটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসলেও ছুটি কাটিয়ে কর্মব্যস্ততার সাথে সাথে আবারও বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যাও। শনিবারও ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ৬০৭ নতুন রোগী ভর্তি হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতালসহ রাজধানীর হাসপাতালগুলোত প্রায় একই হারে বাড়ছে রোগীর সংখ্যা।

ডেঙ্গু রোগবাহিত এডিস মশা নির্মূলে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে ঢাকার দুই সিটি করপোরেশন। এজন্য বাড়ি বাড়ি গিয়ে লার্ভা অনুসন্ধান, চিরুনি অভিযান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও সচেতনতামূলক নানা কর্মসূচি পালন করা হচ্ছে। পাশাপাশি এডিস মশা ও লার্ভা নিধনে নতুন ওষুধও প্রয়োগ করছে সিটি করপোরেশন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com