৯৯ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়

Print

প্রতিষ্ঠা সেই ১৯২১ সালের ১ জুলাই, এরই মধ্যে পেরিয়ে গেছে ৯৮ বছর। একশো বছর পূর্তি হতে আর মাত্র দুই বছর বাকি। দীর্ঘ এ চলার পথে উচ্চ শিক্ষায় যেমন নেতৃত্ব দিয়েছে, তেমনি পথ দেখিয়েছে বাঙালি জাতির ক্রান্তিলগ্নেও। বাঙালি জাতির ‘আলোকস্তম্ভ’ হয়ে আছে দেশের সবচেয়ে প্রাচীন এ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

অবহেলিত পূর্ব বাংলার বিভিন্ন কর্মক্ষেত্রে নতুন প্রজন্মের নেতৃত্ব সৃষ্টিতে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এ বিশ্ববিদ্যালয়ের টিউটরিয়াল, প্রশাসনিক কার্যক্রম ও আবাসিক সুবিধার নিয়ম-নীতি অক্সফোর্ডের আদলে তৈরি করা হয়েছিল। এ কারণেই এক সময় এ বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো। কিন্তু এখনতো সেই পরিবেশ নেই। তবে বুদ্ধিভিত্তিক চর্চা এখনও আছে। এখনও দেশের যেকোন আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দেয়।

নানা আন্দোলন-সংগ্রাম, চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেই এ বিশ্ববিদ্যালয়টি ৯৯ বছরে পদার্পণ করবে আজ সোমবার। প্রতিবারের ন্যায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিনব্যাপী এবারও এ বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবস উদযাপন করা হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’।

৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এরই মধ্যে ক্যাম্পাস বর্ণিল সাজে সেজেছে। বিভিন্ন হল, বিভাগ, অনুষদ আর ইনস্টিটিউট হাতে নিয়েছে নানা কর্মসূচি। ক্যাম্পাস ঘুরে দেখা যায়, কার্জন হল, কলা ভবন, বিশ্ববিদ্যালয় ক্লাব ভবন, টিএসসিসহ বেশ কিছু ভবনে বাহারি রঙের বাতির ছড়াছড়ি। বিশ্ববিদ্যালয়ের করিডরগুলো সাজানো হয়েছে বেলুন, ফেস্টুন আর আলপনায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিবসটি উপলক্ষ্যে সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য তিনি সকল প্রাক্তন শিক্ষার্থীকে আমন্ত্রণ জানিয়েছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com