৯ রাজনীতিকের দণ্ডে উত্তাল বার্সেলোনা

Print

বিচ্ছিন্নতাবাদ ও দেশদ্রোহিতার অভিযোগে নয়জন রাজনীতিককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের ঘটনায় উত্তাল হয়ে পড়েছে স্পেনের অন্যতম বাণিজ্যশহর বার্সেলোনা। সোমবার আন্দোলনে নামেন কাতালোনিয়ার জনগণ। মঙ্গলবার সকাল থেকেই তাদের সঙ্গে আন্দোলনে যোগ দেন শিক্ষার্থীসহ অগণিত মানুষ। কাঁদানে গ্যাস নিক্ষেপ করে বিক্ষোভ দমনের চেষ্টা করছে পুলিশ। এখন পর্যন্ত চল্লিশ জনের আহত হওয়ার খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

সোমবার স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনের ঘটনায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে ৯ নেতাকে বিভিন্ন মেয়াদে সর্বনিম্ন ৯ থেকে সর্বোচ্চ ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দিয়েছে আদালত। রায় ঘোষণার পরপরই বিভিন্ন রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন, স্বাধীনতাকামীরা। বন্ধ করে দেয়া হয় মেট্রো স্টেশন। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ।বিক্ষোভকারীদের দাবি, এটি কোনো বিচার নয়, বরং প্রতিশোধ। এরপর মঙ্গলবার মোমবাতি হাতে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে যোগ দেন প্রায় ২ লাখ স্বাধীনতাকামী কাতালান।

নেতাদের বিরুদ্ধে রায়ের নিন্দা জানিয়ে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের আহ্বান জানিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং কাতালান ফুটবল ফেডারেশন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com