ঢাকাশুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

ইজতেমা মাঠে জায়গা না পেয়ে রাস্তায় রাত কাটালেন মুসল্লিরা

ডেস্ক নিউজ
জানুয়ারি ১৩, ২০২৩ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

আরও পড়ুন

তবে এসব ভোগান্তির বিষয়ে আবদুল হাকিমের কোনো অভিযোগ নেই। তিনি বলেন, ‘দ্বীনের কাজে এলে একটু কষ্ট তো হইবোই। ভেতরে জায়গা পেলে এ সমস্যা হইত না। তিন বছর পর ইজতেমা। তাই এবার প্রচুর মানুষ হইছে। মানুষের ভিড়ে হাঁটাও যায় না। মানুষের ভিড়ে কখন যে সবাইকে হারায় ফেলছি, টেরই পাই নাই। সন্ধ্যা থেইক্যাই অনেক খুঁজছি। কিন্তু পাই নাই। পরে বাধ্য হইয়ায় রাস্তায় শুইয়া পড়ছি।’

কামারপাড়া সড়কের ফুটপাতে দেখা হলো কিশোরগঞ্জের হোসেনপুর থেকে আসা মো. খুরশিদ আলমের (৬০) সঙ্গে। তিনিও এসেছেন তাবলিগ জামাতের সাথি হয়ে। কিন্তু তাঁরা মাঠে ভেতরে প্রবেশের আগেই তাঁদের জায়গা দখল হয়ে যায়। তাই বাধ্য হয়ে তাঁরা সবাই ফুটপাতে অবস্থান নিয়েছেন। শীতের মধ্যেই পাতলা কাগজের বিছানা পেতে শুয়ে পড়েছেন সবাই।

কামাড়পাড়া সেতুর পাশে শীতে জবুথবু হয়ে বসে আছেন এক বৃদ্ধ

কামাড়পাড়া সেতুর পাশে শীতে জবুথবু হয়ে বসে আছেন এক বৃদ্ধ

খুরশিদ আলম বলেন, ‘রাস্তার যানজটের কারণে আমাদের আসতে একটু দেরি হইছে। কিন্তু আমরা আসার আগেই আমাদের জায়গা দখল হইয়্যা গেছে। অনেক খোঁজাখুঁজি করছি একটু ভালো জায়গার জন্য। কিন্তু সবখানে মানুষ। হেললাইগ্যা পরে সবাই ফুটপাতে শুইয়া পড়ছি।’

গতকাল রাত দেড়টা পর্যন্ত ইজতেমা মাঠের আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, সড়ক-মহাসড়কের পাশে অনেকেই কম্বল-কাঁথামুড়ি দিয়ে শুয়ে পড়েছেন। মাঠে জায়গা না পেয়ে অনেকেই তখন রাত কাটানোর জন্য জায়গা খুঁজছিলেন। কেউ কেউ দলছুট হয়ে ঘোরাঘুরি করছেন এদিক-সেদিক।

রাজধানীর উত্তরার রানাভোলা এলাকায় গিয়ে দেখা যায়, সড়কের পাশে তাঁবু টানিয়ে অবস্থান করছেন অসংখ্য মুসল্লি। অনেকে আবার ঢাকা-আশুলিয়া সড়কের পাশের ঢালু জায়গায় বিছানা পেতে শুয়ে আছেন। এর মধ্যে যানবাহনের শব্দ, সড়কের ধুলা ছড়িয়ে পড়ছে তাঁদের ওপর।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে আসা শামসুর রহমান বলেন, গতকাল রাতেই তাঁরা ইজতেমা এলাকায় পৌঁছেছেন। কিন্তু তখন মাঠের ভেতরে ঢোকার মতো পরিস্থিতি ছিল না। তাই সড়কের ঢালু জায়গায় চট বিছিয়ে রাত যাপন করেছেন।

সড়কের পাশে তাঁবু টানিয়ে ঘুমাচ্ছেন একদল মুসল্লি। গতকাল রাতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাটা গেট এলাকায়

সড়কের পাশে তাঁবু টানিয়ে ঘুমাচ্ছেন একদল মুসল্লি। গতকাল রাতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাটা গেট এলাকায়
ছবি: প্রথম আলো

তাবলিগ জামাতের বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, মাওলানা জুবায়েরের অনুসারীদের ইজতেমা শুরু হয়েছে আজ থেকে। তাঁদের ইজতেমা চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। আর সাদ কান্ধলভীর অনুসারীরা ইজতেমা করবেন জানুয়ারির ২০, ২১ ও ২২ তারিখ।

জানতে চাইলে জুবায়ের অনুসারীদের শীর্ষস্থানীয় মুরব্বি খন্দকার মেজবাহ উদ্দীন প্রথম আলোকে বলেন, ‘এবার আমাদের প্রচুর সাথি এসেছেন। পুরো মাঠ কানায় কানায় ভরা। এ জন্য অনেকেই মাঠে জায়গা না পেয়ে বাইরে কষ্ট করে অবস্থান করছেন। আমরা প্রশাসনের কাছে দাবি রেখেছি, আশপাশের মসজিদগুলো যেন খুলে দেওয়া হয়। তাহলে আমাদের সাথিদের কষ্ট একটু কম হবে।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।