ঢাকারবিবার , ১৫ জানুয়ারি ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের আইপিও সাবস্ক্রিপশন স্থগিত

ডেস্ক নিউজ
জানুয়ারি ১৫, ২০২৩ ৪:৪৭ অপরাহ্ণ
Link Copied!

এশিয়াটিক ল্যাবের স্থায়ী সম্পদ নিয়ে প্রশ্ন : আইপিও আবেদন স্থগিত

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনে অনুমোদন পাওয়া এশিয়াটিক ল্যাবরেটরিজের স্থায়ী সম্পদের মূল্য নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এছাড়া কোম্পানিটির সম্পদের মালিকানা নিয়েও জটিলতা রয়েছে বলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে অভিযোগ এসেছে। যার সত্যতা যাচাই করার জন্য কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সাধারন বিনিয়োগকারীদের আবেদন স্থগিত করেছে কমিশন।

কোম্পানিটির আগামীকাল (১৬ জানুয়ারি) থেকে আবেদন গ্রহণ শুরুর জন্য তারিখ নির্ধারন করা হয়েছিল। যা ২২ জানুয়ারি পর্যন্ত করা যেত। তবে কমিশন তা স্থগিত করেছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিজনেস আওয়ারকে বলেন, এশিয়াটিক ল্যাবের স্থায়ী সম্পদের মূল্য নিয়ে কমিশনে বিভিন্নভাবে অভিযোগ এসেছে। এছাড়া ওই সম্পদের মালিকানা নিয়ে জটিলতা আছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এই অবস্থায় কোম্পানির স্থায়ী সম্পদের সত্যতা যাচাইয়ের জন্য আইপিওতে আবেদন স্থগিত করা হয়েছে।

এর আগে কোম্পানিটির কাট অফ প্রাইস নির্ধারণে ১০ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বিডিং অনুষ্ঠিত হয়। বিডিংয়ে কোম্পানিটির কাট অফ প্রাইস ৫০ টাকা নির্ধারণ করা হয়।

এশিয়াটিক ল্যাবরেটরিজের কাট-অফ প্রাইস থেকে ৩০% ডিসকাউন্টে অথবা ২০ টাকা, দুটির মধ্যে যেটি কম সে মূল্যে আইপিওতে সাধারন বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে নিয়োজিত রয়েছে শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

এশিয়াটিক ল্যাবরেটরিজের বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৯৫ কোটি টাকা উত্তোলন করতে চায়। যা ব্যবসায় সম্প্রসারণ, উৎপাদন ভবন নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ জুন ২০২১ সময়কালের আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়নসহ শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য দেখিয়েছে ৫৬.৬১ টাকা, পুনঃমূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য দেখিয়েছে ৩৫.৪৮ টাকা।

গত ৩১ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৭তম সভায় কোম্পানিটির বিডিংয়ের অনুমোদন দেয়া হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।