ঢাকাসোমবার , ২১ আগস্ট ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

ফার্মেসি কাউন্সিল থেকে স্টেট ইউনিভার্সিটিকে নিষেধাজ্ঞা দেয়া হয়নি

ডেস্ক নিউজ
আগস্ট ২১, ২০২৩ ৯:৪৪ অপরাহ্ণ
Link Copied!

১৩ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞার বিষয়ে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) নেই বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। নিষেধাজ্ঞার বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর শনিবার (১৯ আগস্ট) এক বিবৃতিতে এমন দাবি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির বিবৃতিতে বলা হয়েছে, গত ১৮ আগস্ট দৈনিক সমকালসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক ‘১৩ বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তির বিষয়ে নিষেধাজ্ঞা’ শিরোনামে প্রকাশিত সংবাদটি এসইউবি কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। এই সংবাদে উল্লিখিত এসইউবির ফার্মেসি বিভাগ সম্পর্কে প্রদত্ত তথ্যগুলো সঠিক নয়। এসইউবিকে ফার্মেসি কাউন্সিল থেকে কোন নিষেধাজ্ঞা দেয়া হয়নি। বরং সম্প্রতি উক্ত বিভাগের অ্যাক্রেডিটেশন (অভিস্বীকৃতি) নবায়ন করা হয়েছে।

এতে বলা হয়, সংবাদের শিরোনামে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা উল্লেখ করায় শিক্ষার্থী, অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। তাই বিভ্রান্তি নিরসনে এসইউবি কর্তৃপক্ষ সঠিক তথ্য উপস্থাপনের প্রয়োজনীতা অনুভব করছে এসইউবি। যদিও পরবর্তিতে ‘দৈনিক সমকাল’ এবং ‘দ্যা ডেইলি ক্যাম্পাস’ তাদের সংবাদ থেকে এসইউবির নাম বাদ দিয়ে সংশোধিত সংবাদ প্রকাশ করে।

নিজেদের ফার্মেসি বিভাগের ইতিহাস উল্লেখ করে বিশ্ববিদ্যালয়টি বলছে, এসইউবির ফার্মেসি বিভাগ বাংলাদেশের একটি স্বনামধন্য বিভাগ। যেটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের অনুমোদনের ভিত্তিতে ২০০৪ সাল থেকে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

‘‘আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক প্রণীত শর্তাবলী পূরণে বদ্ধপরিকর। বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে তাদের একটি প্রতিনিধি দল সম্প্রতি এসইউবি এর ফার্মেসি বিভাগ পরিদর্শন করেন। পরিদর্শনকালে বিভাগের ভৌত অবকাঠামো এবং কাউন্সিল কর্তৃক প্রণীত গাইডলাইন অনুযায়ী বিভাগের সকল কার্যক্রম পরিচালনা দেখে তাঁরা সন্তোষ প্রকাশ করেন এবং বিভাগের অ্যাক্রেডিটেশন (অভিস্বীকৃতি) নবায়ন করে একটি পত্র প্রদান করেন।’’

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বর্তমানে ফার্মেসি বিভাগে ৩ জন অধ্যাপক, ১ জন সহযোগী অধ্যাপক ও ৭ জন সহকারী অধ্যাপক সহ মোট ২৬ জন স্থায়ী শিক্ষক কর্মরত আছেন। এই বিভাগে ৩টি রিসার্চ ল্যাব এবং একটি এনিমেল হাউসসহ মোট ১৪ টি ল্যাবরেটরী রয়েছে যাতে HPLC, FT-IR, UV- Vis Spectrophotometer, Rotary tablet machine, Biochemical analyzer, Clean room technology আধুনিক যন্ত্রপাতি দ্বারা সমৃদ্ধ, যা শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষাদান এবং দক্ষ ও যোগ্য ফার্মাসিষ্ট হিসেবে গড়ে তুলতে ব্যবহৃত হচ্ছে।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।