ঢাকাশুক্রবার , ২১ অক্টোবর ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

ভারতে ‘নষ্ট’ হয়ে গেছে ১০ কোটি কোভিশিল্ড টিকা! মাথায় হাত আদর পুণাওয়ালার

ডেস্ক নিউজ
অক্টোবর ২১, ২০২২ ১:৫৫ অপরাহ্ণ
Link Copied!

আদর পুণাওয়ালা

গুদামে পড়ে আছে কোভিশিল্ডের কোটি কোটি টিকা। মেয়াদ ফুরিয়ে যাওয়ায় এরই মধ্যে কিছু টিকা বাতিল হয়ে গেছে। কিছু রয়েছে বাতিলের প্রান্তে। টিকার চাহিদা কমায় প্রায় ১০ কোটি কোভিশিল্ড টিকা ফেলে দিতে বাধ্য হয়ে এই টিকার ভারতীয় প্রস্তুতকারী সংস্থা।

হস্পতিবার এই জানিয়েছেন সংস্থাটির সিইও আদর পুণাওয়ালা।

গত বছর তথা ২০২১ সালের ডিসেম্বরেই বন্ধ করা হয় করোনার টিকা ‘কোভিশিল্ডের’ উৎপাদন। টিকার চাহিদা কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছিল ওই সংস্থা। কিন্তু বুস্টার টিকা নেওয়ার প্রতি মানুষের অনীহার কারণে কোটি কোটি টিকা গুদামেই রয়ে গেছে। মেয়াদ ফুরনোর কারণে এই টিকাগুলো এখন ব্যবহারের অযোগ্য। 

বৃহস্পতিবার পুণের এক অনুষ্ঠানে আদর পুণাওয়ালা বলেন, “২০২১ সালের ডিসেম্বর থেকে আমরা কোভিশিল্ডের উৎপাদন বন্ধ করে দিয়েছি। বুস্টার টিকার কোনও চাহিদা নেই। মানুষ এখন কোভিড নিয়ে বিরক্ত। সত্যি বলতে, আমিও বিরক্ত। ১০ কোটি কোভিশিল্ড টিকা ইতোমধ্যেই নষ্ট হয়ে গেছে।”

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ মাস নাগাদ পৃথিবীর বুকে থাবা বসিয়েছিল সংক্রামক করোনাভাইরাস। এরপর থেকেই বদলে গিয়েছিল পৃথিবীর চেহারা। করোনা ধীরে ধীরে মহামারীতে রূপ নেওয়ার পর এর আক্রমণে বিশ্বজুড়ে এখনও পর্যন্ত প্রায় ৭০ লাখ মানুষ মারা গেছে। করোনায় মৃত্যুর হাত থেকে রক্ষা পায়নি ভারতও। করোনার হাত থেকে রেহাই পাওয়ার জন্য এক সময় ভারতবাসী ভরসা করেছিল টিকার উপরেই। এমনকি, টিকার জন্য এক সময় মানুষের মধ্যে হাহাকারও পড়ে গিয়েছিল। পর্যাপ্ত টিকা হাতে আসার পর দেশবাসীকে এক এক করে দু’টি টিকা দেওয়া হয়েছে। তবে, দু’টি টিকা নেওয়ার পর বুস্টার টিকা নেওয়ার প্রতি মানুষের যে অনীহা তৈরি হয়েছে তা এই টিকা নষ্ট হওয়ার ঘটনা থেকে স্পষ্ট। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, বিজনেস টুডে

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।