ঢাকামঙ্গলবার , ২১ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

মানুষের পেটে গ্যাস হয় কেন?

ডেস্ক নিউজ
জুন ২১, ২০২২ ৯:৫০ অপরাহ্ণ
Link Copied!

পেটে অতিরিক্ত গ্যাস কেন হয়!  কি করনীয়!

আমরা যে গ্যাস সমস্যায় কষ্ট করি তার বেশিরভাগই খাওয়ার সময় গ্রাসকৃত বায়ু। খাওয়া -দাওয়ার সময় আমরা অনেকেই বেশি বাতাস গিলে ফেলি। এছাড়া পরিপাক নালীতে অন্যান্য গ্যাস উৎপন্ন হয় কারণ  যে খাবার খায় তা ভেঙ্গেও গ্যাস তৈরি হয়।

যদিও গ্যাস জীবনের একটি স্বাভাবিক অংশ, কিন্তু এটি ভীষণ অসুবিধাজনক হতে পারে কারো জন্য। আমি সম্পূর্ণরূপে farting বন্ধ করতে পারব না, কিন্তু আমার পরিপাক সিস্টেমে গ্যাসের পরিমাণ কমানোর উপায় চেষ্টা করে দেখতে দোষ কি।

যদি কারো কোষ্ঠকাঠিন্য হয় এবং খাদ্য অন্ত্রে ধীরে ধীরে যায়, তাহলে এটি পেটে গ্যাস গঠনের সুযোগ বেশি দেয়। পেটে যখন খাবার দীর্ঘ সময় থাকে, তখন জীবাণুগুলো দীর্ঘ সময় সক্রিয় থাকে এবংপেটে গ্যাস তৈরি করে। বয়স বাড়ার সাথে সাথে হজমশক্তি কমে যায়, যা আরও গ্যাস গঠনের দিকে নিয়ে যেতে পারে।

আবার এর উল্টো দিক আছে।

কারো জেনেটিক কারনে পাকস্থলীর গ্যাসট্রিক গ্ল্যান্ডে অতিরিক্ত অ্যাসিড নিঃসরণের ফলে অ্যাসিডিটি বা গ্যাসের সমস্যা হয়। সাধারণত অনেকক্ষণ খালি পেটে খাকলে, অতিরিক্ত চা,কফি পান করলে, মশলাযুক্ত ও ভাজাভুজি খাবার বেশি খেলে, খাওয়ার অনিয়ম হলে, রাতের খাবার খেয়ে সঙ্গে সঙ্গে ঘুমিয়ে পড়ার অভ্যাস থাকলে, অতিরিক্ত মদ্যপান, ধূমপান, দুশ্চিন্তা, অনিদ্রা ইত্যাদি কারণে পেটে গ্যাস হতে পারে। গ্যাস, অম্বলের কারণেই পেট ফুলে ওঠে, ঢেকুর ওঠে, বুক জ্বালা করে ও পেটের অন্যান্য সমস্যা দেখা দেয়।

কিন্তু শুধু তৈলাক্ত খাবার বন্ধ করা কোন সমাধান নয়। আরো কিছু বিষয় এতে জড়িত। যেমন,

1. আস্তে আস্তে এবং মন দিয়ে খাওয়া

 শরীরের বেশিরভাগ গ্যাস বায়ু গ্রাস করে তৈরি হয়। যদিও পুরোপুরি বায়ু গ্রাস করা এড়ানো অসম্ভব, তবে যে পরিমাণ গিলছি তা কমাতে পারি। যখন কেউ দ্রুত খায়, সে ধীরে ধীরে খাওয়ার চেয়ে অনেক বেশি বায়ু গিলে ফেলে।

এটি বিশেষভাবে সত্য যখন আমরা চলতে চলতে খাই। হাঁটা, ড্রাইভিং বা বাইক চালানোর মতো অন্যান্য ক্রিয়াকলাপে জড়িত থাকার সময় খাওয়া এড়িয়ে চলুন।

2. গাম না চিবানো

যারা সারাদিন গাম চিবোয় তারা অন্যদের তুলনায় অনেক বেশি বায়ু গিলতে পারে। আমি যদি নিজ প্রশ্বাস তাজা রাখার বিষয়ে চিন্তিত থাকি, তাহলে এর পরিবর্তে একটি চিনি মুক্ত পুদিনা খাওয়ার চেষ্টা করতে পারি। একটি ভাল মাউথওয়াশ ব্যাকটেরিয়া কমাতে সাহায্য করতে পারে যা মুখে দুর্গন্ধ সৃষ্টি করে।

3. গ্যাস উত্পাদনকারী খাবারের তালিকা করা ।

কিছু খাবার অন্যদের তুলনায় বেশি গ্যাস উৎপন্ন করে। কিছু কার্বোহাইড্রেট  অপরাধী, যার মধ্যে ফ্রুক্টোজ, ল্যাকটোজ, অদ্রবণীয় ফাইবার এবং স্টার্চ । এই কার্বোহাইড্রেটগুলি বড় অন্ত্রের মধ্যে গাঁজন হয় এবং হজমের সমস্যা সৃষ্টির  করে।

ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) সহ অনেকেই জটিল শর্করা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে, যা ফারমেন্টেবল শর্করা এড়িয়ে যায়।

যাইহোক, এই গ্যাস উত্পাদনকারী খাবারগুলির মধ্যে অনেকগুলি একটি স্বাস্থ্যকর খাদ্যের একটি অপরিহার্য অংশ।  খাদ্য থেকে সম্ভবত এই খাবারগুলি সম্পূর্ণভাবে বাদ দেওয়ার দরকার নেই, তবে সেগুলি কম খেতে পারি।

সাধারণ গ্যাস উত্পাদনকারী কার্বোহাইড্রেটের মধ্যে রয়েছে:

জটিল শর্করা:

মটরশুটি, বাঁধাকপি, ব্রকলি, গোটা শস্য এবং অন্যান্য সবজি।

ফ্রুক্টোজ:

পেঁয়াজ, নাশপাতি, কোমল পানীয়, ফলের রস এবং অন্যান্য ফল।

ল্যাকটোজ:

দুধ, পনির এবং আইসক্রিম সহ সমস্ত দুগ্ধজাত পণ্য।

অদ্রবণীয় ফাইবার:

বেশিরভাগ ফল, ওটস ব্রান এবং মটরশুটি।

স্টার্চ:

আলু, পাস্তা, গম এবং ভুট্টা।

4. খাদ্য অসহিষ্ণুতার জন্য নির্ভর থাকার চেষ্টা করা।

খাদ্য অসহিষ্ণুতা খাদ্য এলার্জি থেকে ভিন্ন। অ্যালার্জির প্রতিক্রিয়ার পরিবর্তে, খাদ্যের অসহিষ্ণুতা হজমশক্তি, ডায়রিয়া, গ্যাস, ফুসকুড়ি এবং বমি বমি ভাব সৃষ্টি করে। একটি সাধারণ খাদ্য অসহিষ্ণুতা হল ল্যাকটোজ অসহিষ্ণুতা। ল্যাকটোজ সব দুগ্ধজাত দ্রব্যে পাওয়া যায়।

তাই ডায়েট থেকে সমস্ত দুগ্ধজাত পণ্য বাদ দেওয়ার চেষ্টা করুন।

কেউ যদি এখনও অস্বাভাবিক গ্যাসের সম্মুখীন হন, তাহলে উপরে তালিকাভুক্ত গ্যাস-উত্পাদনকারী খাবারগুলি বাদ দেওয়ার চেষ্টা করুন। তারপর, আস্তে আস্তে একবারে খাবার যোগ করা শুরু করুন। আপনার খাবারের বিস্তারিত রেকর্ড এবং যে কোন উপসর্গ দেখা দেয় কিনা সেটা পরীক্ষা করুন।

যদিও অনেকে মনে করেন যে তাদের একটি গ্লুটেন অসহিষ্ণুতা থাকতে পারে, গ্লুটেন-মুক্ত ডায়েট শুরু করার আগে আপনার গ্যাস্ট্রোএন্টারোলজিস্টকে সিলিয়াক রোগকে বাতিল করার জন্য দেখা গুরুত্বপূর্ণ। সমস্ত গমজাত দ্রব্য, যেমন রুটি এবং পাস্তার মধ্যে আটা পাওয়া যায়।

গ্লুটেন-মুক্ত হওয়া সিলিয়াক রোগের মূল্যায়নের জন্য যে কোনও পরীক্ষার সঠিকতাকে প্রভাবিত করবে, তাই ডায়েট থেকে গ্লুটেন অপসারণের আগে ডাক্তারের কাছ থেকে ফিরে না আসা পর্যন্ত অপেক্ষা করুন।

5. সোডা, বিয়ার এবং অন্যান্য কার্বনেটেড পানীয় এড়িয়ে চলুন

কার্বনেটেড পানীয়তে যে বায়ু বুদবুদ পাওয়া যায় সেগুলি তাদের নিজস্ব উৎপাদনের ক্ষমতার জন্য কুখ্যাত। কিন্তু এই বাতাসের কিছু পাচনতন্ত্রের মাধ্যমেও শরীরে প্রবেশ করবে এবং মলদ্বারের মাধ্যমে  শরীর থেকে বেরিয়ে আসবে। কার্বনেটেড পানীয়কে পানি, চা, ওয়াইন বা চিনিমুক্ত রস দিয়ে প্রতিস্থাপন করার চেষ্টা করুন।

6. এনজাইম সম্পূরক চেষ্টা করুন

বিয়ানো একটি ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) ওষুধ যা একটি হজমকারী এনজাইম ধারণ করে যার নাম a-galactosidase। এটি জটিল কার্বোহাইড্রেট ভাঙ্গতে সাহায্য করে।

এটি গ্যাস উৎপাদনকারী ব্যাকটেরিয়া দ্বারা ভেঙে বড় অন্ত্রের মধ্যে যাওয়ার পরিবর্তে এই জটিল কার্বগুলিকে ক্ষুদ্রান্ত্রে ভেঙ্গে ফেলে ।

2000 সালের একটি গবেষণায় দেখা গেছে যে একটি-গ্যালাকটোসিডেস একটি শিম ভরা খাবারের পর পেট ফাঁপানোর তীব্রতা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। কিন্তু, এটি ল্যাকটোজ বা ফাইবার দ্বারা সৃষ্ট গ্যাসে সাহায্য করে না।

ল্যাকটেডে ল্যাকটেজ নামে একটি এনজাইম রয়েছে যা ল্যাকটোজ অসহিষ্ণুতাযুক্ত লোকদের দুগ্ধজাত দ্রব্য হজম করতে সাহায্য করে। এটি খাওয়ার আগে নেওয়া উচিত। কিছু দুগ্ধজাত দ্রব্য ল্যাকটোজ হ্রাসের সাথে পাওয়া যায়।

7. প্রোবায়োটিক ব্যবহার করে দেখুন

আপনার পরিপাকতন্ত্র সুস্থ ব্যাকটেরিয়া দ্বারা পরিপূর্ণ যা আপনাকে খাদ্য ভাঙ্গতে সাহায্য করে। কিছু সুস্থ ব্যাকটেরিয়া আসলে হাইড্রোজেন গ্যাস ভেঙ্গে দিতে পারে যা অন্যান্য ব্যাকটেরিয়া হজমের সময় উৎপন্ন করে।

প্রোবায়োটিক হলো এই ভালো ব্যাকটেরিয়া সমৃদ্ধ খাদ্যতালিকাগত সম্পূরক। অনেকে হজমের বিপর্যয়ের লক্ষণগুলি কমাতে বা আইবিএসের মতো দীর্ঘস্থায়ী অবস্থার চিকিত্সার জন্য তাদের গ্রহণ করে।

8. ধূমপান ত্যাগ করুন

প্রতিবার যখন আপনি একটি সিগারেট, সিগার, বা ই-সিগ থেকে টেনে নিয়ে যান, আপনি বাতাস গ্রাস করেন। ঘন ঘন ধূমপান আপনার শরীরে অতিরিক্ত বাতাস যোগ করতে পারে।

9. আপনার কোষ্ঠকাঠিন্যের চিকিৎসা করুন

যখন মল কঠিন হয় – যার মধ্যে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া থাকে – আপনার কোলনে দীর্ঘ সময় ধরে বসে থাকে, তখন এটি গাঁজন করতে থাকে। এই গাঁজন প্রক্রিয়া প্রচুর গ্যাস উৎপন্ন করে যা প্রায়ই অতিরিক্ত দুর্গন্ধযুক্ত হয়।

কোষ্ঠকাঠিন্যের চিকিৎসার প্রথম ধাপ হল আপনার পানির পরিমাণ বৃদ্ধি করা। যতটা সম্ভব জল পান করা জিনিসগুলিকে গতিশীল করতে সাহায্য করবে। দ্বিতীয়ত, ফল এবং শাকসবজি বা মেটামুসিলের মতো ফাইবার পরিপূরক দিয়ে আপনার ফাইবার গ্রহণ বাড়ান।

যদি এটি কাজ না করে তবে কোলাস বা মিরাল্যাক্সের মতো একটি মৃদু স্টুল সফটনার ব্যবহার করে দেখুন।

10. আপনার শারীরিক ক্রিয়াকলাপ বাড়ান

আপনার শরীরকে সরানো আপনার পাচনতন্ত্রকে গিয়ারে কিক করতে সাহায্য করতে পারে। প্রতি সপ্তাহে চার থেকে পাঁচ দিন মাঝারি মাত্রার ব্যায়াম করার চেষ্টা করুন। আপনি বড় খাবারের পরে ধীরে ধীরে হাঁটার চেষ্টা করতে পারেন।

 কখন ডাক্তার দেখানো উচিত?

অতিরিক্ত গ্যাস বেশিরভাগ ক্ষেত্রে গুরুতর কিছুর লক্ষণ নয়। সম্ভবত জীবনধারা পরিবর্তন বা ওটিসি ওষুধ থেকে কিছু উন্নতি দেখা যায় ।

 খাদ্য অসহিষ্ণুতা তৈরি হয়েছে  কিনা তা নির্ধারণে খাদ্য ডায়েরি রাখা সহায়ক হতে পারে।

যদি  লক্ষণগুলি হঠাৎ গুরুতর হয়ে যায় বা বেশি  অনুভব করেন তবে ডাক্তারের সাথে অ্যাপয়েন্টমেন্ট করুন:

ব্যথা

বমি বমি ভাব

বমি

ডায়রিয়া

সুতরাং দেরি নয়। উপরোক্ত সমস্যাগুলো থাকলে দ্রুত ডাক্তার দেখান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।