ঢাকাশুক্রবার , ২৭ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

স্ত্রী কথায় কথায় রেগে গেলে সামলাবেন যেভাবে

ডেস্ক নিউজ
মে ২৭, ২০২২ ৬:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

প্রেম থেকে দাম্পত্যে জীবনে রাগ, অভিমানের পর্ব লেগেই থাকে। আবার অনেক ক্ষেত্রেই দেখা যায় জুটির মধ্যে কোনো একজনের রাগ সবসময় তুঙ্গে থাকে। আবার কিছু ক্ষেত্রে দু’জনের রাগই মাত্রা ছাড়িয়ে যায়।

এ ক্ষেত্রে সম্পর্কের সুতোয় টান পড়ে। অনেক সময়ই দেখা যায়, অনেক দাম্পত্য প্রেমে স্ত্রী কথায় কথায় মাথা গরম করে ফেলেন। রেগে যান সময়ে অসময়ে। তবে এ সমস্যা কাটিয়ে ফেলার অনেক ধরনের উপায়ও রয়েছে।

স্ত্রীর রাগ নিয়ন্ত্রণ করবেন যেভাবে-

আত্মসমর্পণ করা : আত্মসমর্পণ করা সবচেয়ে ভালো উপায়। আপনার স্ত্রী চিৎকার করলে সাময়িক সময়ের জন্য তাকে সম্মতি দিন। মাঝে মাঝে আপনার মাথা ঝাঁকান এবং প্রয়োজনে দীর্ঘশ্বাস ছেড়ে দিন, যার মাধ্যমে বোঝায় যে  আপনি তার দৃষ্টিভঙ্গির কাছে আত্মসমর্পণ করেছেন।

স্ত্রীর সফট কর্নার সম্পর্কে জানা : প্রত্যেক মানুষের মতো আপনার স্ত্রীরও একটি সফট কর্নার রয়েছে। সে বিষয়টি খেয়াল রাখুন। আপনি যদি এমন কোনো বড় ভুল করে ফেলেন, যা আপনার স্ত্রীর রাগের কারণ, তাহলে তার কাছে ক্ষমা চান বা খোলাখুলিভাবে বলুন। আপনি যে ভুল করেছেন তা যেন আপনার চেহারা দেখে বোঝা যায়।

যুক্তি দেখাবেন না : আপনার স্ত্রী যদি আপনার ওপর রাগ করে তাহলে সে স্বাভাবিকভাবে আপনার পক্ষ নেবে না। নিজেকে বাঁচানোর পরিবর্তে আপনার স্ত্রীর দিকে লক্ষ্য করুন। নিজে ভুল করে থাকলে কখনো যুক্তি দেখাবেন না। স্ত্রী যখন রাগ দেখাবে তখন তাকে শান্ত হতে বলবেন না। এতে করে হিতে বিপরীত হতে পারে।

মনে করবেন না যে আপনি ঠকছেন : নারীরা প্রায়ই রাগ করেন। আপনার স্ত্রী যদি রাগের মুহূর্তে আপনাকে আঘাত করেও কোনো কথা বলে তাহলে চুপ থাকুন। এ জন্য এ বিষয়টি নিয়ে মাথা ঘামাবেন না। পরে রাগ কমলে তাকে বিষয়টি বুঝিয়ে বলুন।

স্ত্রীর রাগ কমে এলে যেসব পরামর্শ দেবেন

  • রাগ কমাতে বিভিন্ন রকমের যোগাভ্যাস রয়েছে, যা করলে সহজেই কমানো যায় রাগ। মাৎস্যাসন, সুখাসন, শবাসন করার পরামর্শ দেন বহু শাস্ত্রজ্ঞ।

  • স্ত্রীকে ধর্ম সংক্রান্ত পুস্তক পাঠ করতে বলুন। এতে রাগ কমার পাশাপাশি, মানসিক শান্তি পাওয়া যায় বলেও দাবি বিভিন্ন শাস্ত্রবিদের।

  • ঘরের আলোর রং, বেডরুমের রং সম্ভব হলে হালকা সবুজ রাখতে পারেন। এতে স্ত্রীর দিনভরের কাজের চাপের ক্লান্তি কমতে পারে, আর এ আলোই স্ত্রীর রাগ কমাতে সাহায্য করে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো । বিডিসারাদিন২৪'এ প্রকাশিত নারীকন্ঠ,মতামত লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত বিডিসারাদিন২৪ 'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় বিডিসারাদিন২৪ কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। বিডিসারাদিন২৪ 'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।