অনিয়ন্ত্রিত জীবনযাপন ক্যান্সার বৃদ্ধির কারণ

Print

বাংলাদেশে এখন প্রায় ১৫ লক্ষ ক্যান্সারের রোগী আছে। এর মধ্যে প্রতিবছরই নতুন করে ২লক্ষ ক্যান্সার রোগী যুক্ত হচ্ছে। এসোসিয়েশন অব নিউট্রেশনিস্ট এন্ড ডায়েটিশিয়ানের ভাইস প্রেসিডেন্ট ডা. তামান্না রহমানের মতে, বর্তমান সময়ে জীবনযাত্রার অনিয়মের কারণে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, বর্তমান আধুুনিক জীবনযাত্রায় প্রযুক্তির অধিক ব্যবহার, আহার ও নিদ্রায় অনিয়ম, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া ইত্যাদি বিভিন্ন কারণে ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে টিভিএনএর সাথে এক সাক্ষাতকারে এভাবেই ডা. তামান্না রহমান তার অভিমত প্রকাশ করেন।

ডা. তামান্না রহমান বলেন, ক্যান্সারের চিকিৎসায় সবচেয়ে গুরুত্বপূর্ন হলো রোগীর মনের জোর। রোগী তার মনের শক্তির সাহায্যে ক্যান্সার থেকে মুক্ত হয়ে সুস্থ জীবন যাপন করতে পারে বলে তিনি মনে করেন। ক্যান্সার প্রতিরোধে সচেতনতা খুবই জরুরী। মানুষ যদি সচেতনভাবে দৈনন্দিন জীবনযাত্রা পরিচালনা করে, তবে ক্যান্সারের ঝুঁকি অনেক কমে আসবে। এছাড়া সরকার যদি ক্যান্সারের সচেতনতামূলক প্রচারণার উদ্যোগ গ্রহণ করে, তবে সাধারণ মানুষ ক্যান্সার সম্পর্কে অধিক সচেতন হওয়ার সুযোগ পাবে। এক্ষেত্রে, সড়ক ও বিভিন্ন স্থাপনায় বিজ্ঞাপন, মোবাইলে মেসেজ ইত্যাদি বিভিন্নভাবে সচেতনতা কার্যক্রম চালানো যেতে পারে বলে অভিমত প্রকাশ করেন তিনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 194 বার)


Print
এই পাতার আরও সংবাদ