যে ওষুধ খেলে কমে যেতে পারে যৌনক্ষমতা

Print
অজান্তেই আমাদের কিছু বদঅভ্যাস সর্বনাশ ডেকে আনে আমাজের জীবনে। ব্যথা হলেই মুড়িমুড়কির মতো পেইনকিলার খেয়ে নেওয়া তার মধ্যে একটি। ডাক্তার না দেখিয়েই ওষুধ দোকান থেকে নামী বা জোরালো ডোজের পেইনকিলার খাওয়ার প্রবণতা অনেকের মধ্যেই রয়েছে।

এমন স্বভাব যদি আপনারও থাকে তবে এখনই সাবধান হন। সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, যখন তখন চিকিৎসকের পরামর্শ ছাড়া বারবার পেইনকিলার জাতীয় ওষুধ খেলে কমে যেতে পারে যৌনক্ষমতা। বিজ্ঞানীদের দাবি, পেইনকিলারের পার্শ্বপ্রতিক্রিয়ায় কেউ কেউ যৌনক্ষমতা সম্পূর্ণভাবে হারাতে পারেন। এছাড়াও ব্যথা কমানোর ওষুধ প্রয়োজনের অতিরিক্ত খেলে মাংসপেশী দুর্বল হয়ে যায় একইসঙ্গে শরীরে ক্লান্তিভাব বেড়ে যায়।

বিজ্ঞানীরা প্রাপ্তবয়স্ক বিভিন্ন বয়সের পুরুষের উপর ৬ সপ্তাহ ধরে পরীক্ষা চালিয়ে দেখেছেন পুরুষদের হরমোনের উপর গভীর প্রভাব ফেলে ইবুপ্রফেন অর্থাৎ পেনকিলার জাতীয় ওষুধ। ইবুপ্রফেন আসলে পুরুষদেহে টেস্টোথেরনের ক্ষরণ বাড়িয়ে দেয়।

এর ফলে লাগাতার ব্যথা কমানোর ওষুধ খাওয়ার ফলে শরীর স্বাভাবিকভাবে টেস্টোথেরন উৎপাদনের ক্ষমতা হারিয়ে ফেলে। ফলে প্রভাব পড়ে যৌনতায়। ক্ষতিগ্রস্থ হয় যৌনজীবন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 580 বার)


Print
এই পাতার আরও সংবাদ