কোন মাসে বাচ্চা জন্মালে কী কী সুবিধা-অসুবিধা হয়?

Print
হবু বাবা-মায়েরা আগে থেকেই প্রচুর প্ল্যান করতে থাকেন তাঁদের সন্তান নিয়ে। এমনকী, সন্তান কোন মাসে জন্মালে তাঁদের সুবিধা, সন্তানের জন্মের শুভ দিন সবটাই আগে থেকে ছকে ফলেন অনেক দম্পতিই। কিন্তু জানেন কি কোন মাসে জন্মানো আপনার সন্তানের পক্ষে সবচেয়ে ভালো?

১। গরমকাল
বর্ষাকালে আপনার সন্তান জন্মালে ভয় থাকে ঠাণ্ডা লাগার। বাচ্চার পেটের সমস্যাও হতে পারে। তাই বর্ষাকাল আপনার শিশু জন্মালে তাকে খুব সাবধানে রাখা উ়চিৎ।
২। বর্ষাকাল
বর্ষাকালে আপনার সন্তান জন্মালে ভয় থাকে ঠাণ্ডা লাগার। বাচ্চার পেটের সমস্যাও হতে পারে। তাই বর্ষাকাল আপনার শিশু জন্মালে তাকে খুব সাবধানে রাখা উ়চিৎ।
৩। শরৎকাল
শরৎকালের আবহাওয়া বেশ মনোরম হওয়া সত্ত্বেও প্রাক-শীতের এই সময়ে বাচ্চা জন্মালে রোগ হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি।
৪। শীতকাল
যদি আপনার শিশু জন্মায় তাহলে গরমে কষ্ট পাওয়ার ভয় মোটেই থাকে না। তবে এই সময়ের শিশুরা উষ্ণতা ভালোবাসে। সব সময় কোলে থাকতে চায়। শীতকালে সন্তান হলে তাঁকে বেশি স্তনদুগ্ধ পান করানো উচিৎ মায়ের। এতে শিশুর শরীর গরম থাকে।
৫। বসন্তকাল
বসন্তকালে যদি আপনার ঘরে আসে নতুন অতিথি তাহলে সব দিক থেকেই তা ভালো। এই সময় পরিবেশ থাকে নাতিশীতোষ্ণ। তাই শিশুকে বেশি গরমে বা কনকনে ঠাণ্ডায় কষ্ট পেতে হয় না। আর শিশু এই সময় জন্মালে তাঁর স্কুলে অ্যাডমিশন পাওয়া সহজ হয়। তবে এই সময়েই রোগের প্রকোপ থাকে তুলনামূলক বেশি। তাই বাচ্চার যত্ন নিন।

শিশু লালন-পালন সহজ কাজ নয়। শিশুকে আদর করতে গিয়ে কখনও কখনও আমরা এমন কিছু করে থাকি যা শিশুর স্বাস্থের জন্য ঝুঁকিপূণ। অনেক শিশুকে আদর করতে গিয়ে ঠোঁটে চুমু খান বা শিশুর ঠোঁটের সঙ্গে নিজের ঠোঁট স্পর্শ করেন, এটি শিশুর জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। যা কখনওই ঠিক নয়।সদ্যজাত শিশুর ক্ষেত্রে, আপনার সমস্ত মনোযোগই তার স্বাস্থ্যের ওপরই থাকে। আপনার সন্তানের সঠিক দেখাশোনার জন্য আপনি নিদ্রাহীন রাত কাটাতেও প্রস্তুত থাকেন সবসময়। আপনি যখন শিশুকে এতোটাই ভালবাসেন, তাহলে মা-বাবা হিসাবে আরও একটি জিনিস আপনাকে জেনে রাখতে হবে। কখনোই আপনার শিশুকে ঠোঁটে চুমু দেবেন না বা অন্য কোনও অতিথিকেও করতে দেবেন না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 1272 বার)


Print
এই পাতার আরও সংবাদ