ক্রিকেট এখন পতিতা!

Print

দশটি বছর এবং ১৬০ মিলিয়ন ডলারের বিনিয়োগ। চাট্টিখানি কথা? বার্বাডোজের কেনসিংটন ওভালকে এক দশক ধরে সাজাতে গিয়ে এতোটাই টাকা উড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। কিন্তু শেষ পর্যন্ত সেটাই কি না শ্বেতহস্তি! বিষয়টা আরো অস্বস্তিকর ক্রিকেটেরই জন্য যখন অ্যাটর্নি জেনারেল অ্যাড্রিয়েল ব্র্যাথওয়েট বলে দেন, এটাকে ‘ক্রিকেট পতিতাবৃত্তি’ ছাড়া আর কিছু মনে হচ্ছে না তার!

ওই বিচারক সব দেখেশুনে একটা সিদ্ধান্তে পৌঁছেছেন। তিনি খতিয়ে দেখেছেন, ক্যারিবিয়ান ক্রিকেটের সব দ্বীপরাষ্ট্রেই বার্বাডোজের এই কাজের পুনরাবৃত্তি হচ্ছে। সুযোগ সুবিধা বাড়ানো হচ্ছে জমকালো করে। একই পথে চলছে ক্যালিপসো ক্রিকেট। যারা চাচ্ছেন না তাদেরও প্রতিযোগিতায় থাকতে বাধ্য হতে হচ্ছে। বিচারক ব্র্যাথওয়েট মনে করেন, টি-টুয়েন্টির জমকালো টাকা ছড়ানো খেলায় দর্শকদের আকৃষ্ট করতেই এতো আয়োজন। তার চোখে, ক্রিকেট যেন এখানে পতিতা!

বার্বাডোজের হাউজ অব অ্যাসেম্বলিতে চলছে অ্যাপ্রোপ্রিয়েশন বিল ২০১৮ নিয়ে বিতর্ক। শুক্রবার ছিল সেই বিতর্কের চতুর্থ দিন। বিচারক ব্র্যাথওয়েট আবার স্বরাষ্ট্র মন্ত্রী। তিনি জোর দিয়ে বলেছেন, বিশাল ভুল হয়েছে। আসলে উচিৎ ছিল বার্বাডোজের এই বিখ্যাত মাঠকে শুধু ক্রিকেটের জন্য না সাজিয়ে দেশটির অন্যান্য খেলার জন্যও রাখা। তাতে লাভের ভাণ্ডারে কিছু জমতো।

উদাহরণ হিসেবে ব্র্যাথওয়েট টেনে আনেন ক্রিকেটে এখন তাদের থেকে অনেক এগিয়ে থাকা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার উদাহরণ। এই দেশগুলোতে ক্রিকেট মাঠেই রাগবি কিংবা ফুটবলের মতো খেলাও চলে সমান্তরালে। ব্র্যাথওয়েট বার্বাডোজ ক্রিকেট সংস্থা ও কেনসিংটন ওভাল ম্যানেজমেন্টকে এক হয়ে কাজ করার আহবান জানিয়েছেন। বলেছেন, না হলে ক্রিকেটেরই হবে সর্বনাশ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 110 বার)


Print
এই পাতার আরও সংবাদ