ঢাকার যানজট কমাতে আসছে ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেম

Print

ঢাকায় যানজট কমাতে এবার চালু হতে যাচ্ছে ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেম-আইটিসি। প্রাথমিকভাবে মহাখালী, গুলশান, পল্টন ও ফুলবাড়িয়ায় যন্ত্র বসানোর কাজ শুরু হয়েছে। কর্তৃপক্ষ বলছে সুফল মিললে আরো একশটি ইন্টার সেকশনে বসবে এ সিস্টেম।

মহাখালি ইন্টার সেকশনে আইটিসি বসানোর কাজ চলছে। এরই মধ্যে রাস্তা কাটা শুরু হয়েছে গুলশান ও পল্টনে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ বলছে, আইটিসি কার্যকর করতে এসব মোড়ে বসবে ক্লোজড সার্কিট ক্যামেরা ও গাড়ী সনাক্তকরণ যন্ত্র। রাস্তার গাড়ির সংখ্যা হিসেব করতে পারবে আইটিসি। কোন লেনে গাড়ির চাপ কেমন তা নির্ণয় করে স্ময়ংক্রিয়ভাবে জ্বলবে ট্রাফিক সিগন্যাল বাতি। কোনো গাড়ি আইন অমান্য করলে সেটিও সনাক্ত করবে আইটিসি।

অবশ্য নগর পরিকল্পনাবিদরা বলছেন, রাস্তায় ব্যক্তিগত গাড়ির চাপ নিয়ন্ত্রণ না করতে পারলে কোনো প্রযুক্তিই কাজে আসবে না।

পুরো প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি টাকা, যার অর্থেক দেবে জাপানের উন্নয়ন সংস্থা জাইকা। প্রকল্পের কাজ শেষ হবে আগামী বছরের ডিসেম্বরে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 130 বার)


Print
এই পাতার আরও সংবাদ