তামিমিকে মনোবল ধরে রাখতে বললেন বাবা

Print

আহেদ তামিমি, জলজ্যান্ত এক প্রতিবাদের নাম। ইসরায়েলের অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ানো এ কিশোরী আলোচনায় আসে ৮ ডিসেম্বর। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেবার পর ফিলিস্তিন জুড়ে প্রতিবাদ শুরু হয়। সে প্রতিবাদে তামিমি তার পরিবারের সাথে অংশ নেয়। এ সময় তামিমির পরিবারের এক সদস্যকে গুলি করে ইসরায়েল সেনাবাহিনীর এক সদস্য। এরপর তামিমি ওই সদস্যকে চড় মারেন।

পুরো ইসরায়েলের পক্ষে থাকা সমগ্র শক্তির বিপক্ষে একা লড়তে থাকা এ তরুণী কিন্তু আক্ষরিক অর্থেই একা নন। তার পাশে রয়েছে তার দেশ ফিলিস্তিন থেকে শুরু করে সমগ্র বিশ্ব। যার নমুনা দেখা গেল ১৪ ফেব্রুয়ারি তামিমির পরিবারের সাথে দেখা হওয়ার মুহূর্তে। মেয়েকে আশ্বস্ত করে দৃঢ় কন্ঠে বাবা বাসেম আল তামিমি বলেন, ‘শক্ত থাকো মা, তুমিই বিজয়ী।’

শুধু তামিমির পিতাই নয়, তার পক্ষে কথা বলছে এক গোটা বিশ্ব। যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ফক ইসরায়েলের সংস্কৃতিমন্ত্রী মিরা রেগেবের তামিমি সম্পর্কে বলা ‘সে সন্ত্রাসী, মোটেও কিশোরী নয়’ কথাটির তীব্র প্রতিবাদ করেন। ফক প্রশংসা করেন তামিমির সাহস ও মর্যাদাপূর্ণ প্রতিক্রিয়ার।

এছাড়াও ২০১৪ সালেও তামিমি তার ভাইকে গ্রেফতারের প্রতিবাদে জোরে কামড় দেয় ইসরায়েলি এক সেনাকে। এজন্য তুরস্কের প্রধানমন্ত্রী রিসিপ তাইয়্যেপ এরদোগান তাকে সাহসিকতার জন্য একটি অ্যাওয়ার্ডও দেন। তামিমির ছবি নিয়েও ইংরেজি ভাষায় স্বল্প দৈর্ঘ্যরে ভিডিও তৈরি হয়েছে। জর্ডানের প্রিন্স আলি বিন হুসেইনও ফিলিস্তিনি কিশোরীর প্রশংসা করে টুইটারে ছবি প্রকাশ করেছেন। যুক্তরাজ্যের লেবার পার্টি নেতা জেরেমি করবিন্ও তার মুক্তির দাবি জানান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 104 বার)


Print
এই পাতার আরও সংবাদ