তুরস্কে ২১ ফেব্রুয়ারি উদযাপনে থাকছে ৮টি দেশ

Print

আটটি দেশের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে অনুষ্ঠান পরিচালনার মধ্যে দিয়ে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে বলে জানিয়েছেন তুরস্কে বাংলাদেশি রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী।

সোমবার আনাদলু বার্তা সংস্থাকে এক বিবৃতিতে আল্লামা সিদ্দিকী জানান, ইউনেস্কো স্বীকৃতি এ দিবসটি পালনে এসব এ অনুষ্ঠানের আয়োজন করবে বাংলাদেশ দূতাবাস।

ভাষা বৈচিত্র্য ও বহু ভাষার প্রতি গুরুত্ব দিয়ে জাতিসঙ্ঘের এবারের উপপাদ্য অনুসারে সদস্যরাষ্ট্র সমূহে দিবসটি পালন হবে বলে তিনি জানান।

১৯৫২ সালে পাকিস্তান সরকারের বিরুদ্ধে মাতৃভাষা অধিকারের সংগ্রাম করে বাঙ্গালি জাতি। দীর্ঘ রক্তাক্ত সংগ্রাম শেষে ১৯৫৬ সালে পাকিস্তান সরকার বাংলাকে প্রাদেশিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়।

বাংলা ভাষা আন্দোলনই বাঙালি জাতিকে পূর্ব পাকিস্তানকে পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীন হওয়ার ভিত তৈরি করে দেয়। পরবর্তীতে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আলাদা রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পায় বাংলাদেশ।

সিদ্দিকী জানান, এটি শুধু ভাষার জন্য লড়াই ছিল না এটি ছিল বাংলাদেশের মানুষের চেতনা উন্মেষের আন্দোলন। ভাষার আন্দোলনের মাধ্যমে মানুষ নিজেদের অধিকার, শাসন ব্যবস্থা এবং শেষমেস স্বাধীন রাষ্ট্রের অধিকার আদায় করে নেয়।

এটি বাঙ্গালি জাতির ইতিহাসে গৌরবোজ্জ্বল এক অধ্যায়, তিনি যোগ করেন।

বুধবার আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসে রাশিয়া, ভারত, কলম্বিয়া, সৌদি আরব জাপানসহ ১০টি রাষ্ট্রকে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের নিজস্ব সংস্কৃতির অনুষ্ঠান উপস্থাপনের জন্য।

২০১৬ সাল থেকে আঙ্কারায় জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে দিবসটি পালন করে আসছে বাংলাদেশ দূতাবাস।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 113 বার)


Print
এই পাতার আরও সংবাদ