দু’শ’ টাকায় ক্যান্সার রোগীর থাকা-খাওয়া!

Print

ক্যান্সার আক্রান্ত রোগীদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ দীর্ঘসময় ধরে ব্যয়বহুল চিকিৎসা চালিয়ে যাওয়া। আর বাংলাদেশের প্রেক্ষাপটে হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য একপ্রকার দুঃসাধ্যই বলা চলে।

সম্প্রতি জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের রেডিওথেরাপি রেজিস্ট্রেশন রুমের (রুম নং ১৫৩) সামনে এক ব্যক্তির বিতরণ করা লিফলেটে চোখ আটকে যায়। ক্যান্সার রোগীদের চিকিৎসাধীন সময়ে প্রতিদিন মাত্র দু’শ’ টাকায় রাজধানীতে থাকা-খাওয়া ও হাসপাতালে আসা-যাওয়ার ব্যবস্থা রয়েছে!

খোঁজ নিয়ে জানা গেলো, দিগন্ত মেমোরিয়াল ক্যান্সার ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান ২০০৩ সাল থেকে ক্যান্সার রোগীদের আর্থিক সহায়তাসহ বিভিন্ন ধরনের সহযোগিতা করে আসছে। তারই ধারাবাহিকতায় দরিদ্র ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য এ বিশেষ সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর আদাবরে অবস্থিত দিগন্ত মেমোরিয়াল ফাউন্ডেশনে গিয়ে জানা যায় প্রফেসর ডা. নওফেল ইসলাম ২০০৩ সালে এ ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করেন। তার ছেলের নাম ছিলো দিগন্ত। সে ছয় বছর বয়সে বোনম্যারো ক্যান্সারে সিঙ্গাপুরে মারা যায়। এরপর ডা. নওফেল ইসলাম ক্যান্সার রোগীদের জন্য কিছু করার সিদ্ধান্ত নিয়ে এ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। দিগন্তের নামে নামকরণ করা হয় দিগন্ত ক্যান্সার মেমোরিয়াল ফাউন্ডেশন।

শিশুদের ক্ষেত্রে প্রতিষ্ঠানটিতে সেবা নিতে গেলে কোনো অর্থ দিতে হয় না। তবে শিশুদের সঙ্গে অভিভাবক থাকলে সেক্ষেত্রে দিনে দু’শ’ টাকা করে নেওয়া হয়। শুরুতে ২০ জন শিশু রাখার ধারণ ক্ষমতা ছিলো এ হাসপাতালে। এখন নারী পুরুষ সবাই থাকতে পারেন। সবমিলে বর্তমানে ৩০ জন রোগীর ধারণক্ষমতা রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 149 বার)


Print
এই পাতার আরও সংবাদ