দেড় কোটি মানুষকে বের করে দিচ্ছে আসাম

Print

ভারতের আসাম রাজ্য সরকার সেখানকার ‘বৈধ নাগরিক’দের একটি তালিকা প্রকাশ করেছে, যে তালিকায় প্রায় দেড় কোটি বাসিন্দার নাম নেই। তাদের প্রায় সবাই মুসলিম।

এ নিয়ে আসামজুড়ে গভীর আতঙ্ক বিরাজ করছে। তালিকায় যাদের নাম নেই, তাদেরকে বের করে দেয়ার প্রস্তুতি নিচ্ছে আসাম। তবে কেবল এ রাজ্যটি নয়, গোটা ভারতজুড়েই তথাকথিত ‘রাষ্ট্রবিহীন’ লাখ লাখ মানুষের তালিকা করা হচ্ছে বলে হুমকি আসছে নানা মহল থেকে।

বিশ্বখ্যাত ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে।

দিল্লি থেকে মিকাই সাফীর পাঠানো প্রতিবেদনটিতে বলা হয়, নববর্ষের পূর্ববর্তী মধ্যরাতের ঠিক আগ মুহূর্তে আসাম রাজ্য সরকারের প্রকাশিত ‘বৈধ’ নাগরিকের তালিকায় এক কোটি ৯০ লাখ নাম ছিল। ছিল না অন্য এক কোটি ৪০ লাখ বাসিন্দার নাম। এ তালিকা প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই পুলিশ হানিফ খান নামে একজন ট্যাক্সিচালকের লাশ পেয়েছে। কাছাড় জেলার বাসিন্দা ছিলেন হানিফ। তার স্ত্রী রুশকা বলেছেন, ‘আমি নিশ্চিত, তালিকাটিতে নিজের নাম না থাকাতেই ও আত্মহত্যা করেছে।’ অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কা দু’বছর ধরে তাড়িয়ে বেড়াচ্ছিল ভারতীয় মা ও আফগান বাবার সন্তান হানিফকে।

দু’বছর আগে, আসাম সরকার একাত্তরের মার্চ মাসের পূর্ববর্তী সময় থেকে এ রাজ্যে বসবাসকারী হিসেবে যারা নিজেদের শেকড় প্রমাণ করতে পারবে, তাদের চিহ্নিত করে অন্য অধিবাসীদের বিতাড়নের বিশাল কর্মযজ্ঞ শুরু করেছিল।

৩১ ডিসেম্বর রাতে প্রকাশিত তালিকাটিকে বলা হচ্ছে ‘অসম্পূর্ণ’। এরই মধ্যে বিভিন্ন মহল থেকে হুমকি আসছে যে, গোটা ভারতজুড়েই লাখো মানুষের তালিকা করা হচ্ছে ‘রাষ্ট্রবিহীন’ পরিচয়ে। ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো দাবি করছে যে, দেশটিতে প্রায় দেড় কোটি বাংলাদেশী নাগরিক অবৈধভাবে কর্মরত আছে।

আসামে এখন নতুন এক আশ্রয়কেন্দ্র বানানো হচ্ছে- যেখানে তথাকথিত বিদেশীদের রাখা হবে, বের করে দেয়ার আগ পর্যন্ত। রাজ্যের বিভিন্ন স্থানে এ রকম আরো ছয়টি কেন্দ্রে ইতোমধ্যে কমপক্ষে দু’হাজার লোককে আটক রাখা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 141 বার)


Print
এই পাতার আরও সংবাদ