নামাজে সেজদারত অবস্থায় কান্নাকাটি করা যায় কি?

Print
বেসকরি টিভি চ্যানেল আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন।’ এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন বায়তুল মোকাররমের সম্মানিত সিনিয়র পেশ ইমাম এবং ভারপ্রাপ্ত খতিব হজরত মাওলানা মুফতি মুহিব্বুল্লাহিল বাকী।

প্রশ্নঃ নামাজ অবস্থায় সেজদায় গিয়ে আল্লাহর কাছে মনে মনে নিজের কোনো ইচ্ছার কথা ফরিয়াদ করা যাবে কি?
উত্তরঃ নামাজের মধ্যে সেজদায় গিয়ে নির্ধারিত দোয়া পড়া মুস্তাহাব। দোয়া করতে গিয়ে সেজদায় গিয়ে কান্নাকাটি করলে তা আল্লাহর কাছে খুবই প্রিয়। যেমন রাসুলে পাক (সা.) বদরের যুদ্ধের সময় দোয়া করতে গিয়ে সেজদায় চলে গিয়েছিলেন। তবে নামাজের মধ্যে না, নামাজের বাইরে দোয়া করতে করতে সেজদায় গিয়ে চাওয়া যেতে পারে। নামাজ শেষ করতে হবে নির্ধারিত নিয়মেই।

প্রশ্নঃ নতুন জায়গা কিনলে তার উপর জাকাত কি ফরজ?
উত্তরঃ স্থাবর সম্পত্তির উপর জাকাত আসবে না। কিন্তু এ সম্পত্তি থেকে যদি জাকাত পরিমাণ আয় হয় তাহলে জাকাত আসবে।

প্রশ্নঃ জোরে আমিন বলা জায়েজ কি?
উত্তরঃ আমিন আস্তে বা জোরে কোনটাই জায়েজ নাজায়েজের বিষয় না। আমিন না বল্লেও কোন সমস্যা নেই।

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 595 বার)


Print
এই পাতার আরও সংবাদ